গত এক বছরে প্রায় এক কোটি ১৯ লাখ ৮৪ হাজার ইঁদুর নিধন করা হয়েছে। এতে প্রায় ৮৯ হাজার ৮৭৬ মেট্রিক টন ফসল রক্ষা করা সম্ভব হয়েছে। যার বাজার মূল্য প্রায় ৩৬০ কোটি টাকা। আর ইঁদুর প্রায় তিন হাজার কোটি টাকার ক্ষতি করেছে।

সোমবার (১১ অক্টোবর) জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০২১ ও ২০২০ সালের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব তথ্য তুলে ধরা হয়। রাজধানীর খামারবাড়ির আ.কা.মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়ামে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১৯ সালে ইঁদুর নিধন অভিযানের মাধ্যমে প্রায় এক কোটি ৪৭ লাখ ৯০ হাজার ইঁদুর নিধন করে ৩০০ কোটি টাকার ফসল রক্ষা করা হয়। কৃষি সম্প্রসারণ অধিদফতর প্রতি বছর মাসব্যাপী এ অভিযান পরিচালনা করে থাকে। চলতি বছর আগামী ১০ নভেম্বর পর্যন্ত এ অভিযান চলবে। এবারের জাতীয় ইঁদুর নিধন অভিযান-২০২১ এর প্রতিপাদ্য ‘জাতীয় সম্পদ রক্ষার্থে, ইঁদুর মারি একসাথে’। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম বলেন, ইঁদুরের ব্যাপক ক্ষতি থেকে ফসল রক্ষার পাশাপাশি ইঁদুর নিধন কার্যক্রমকে আরও জোরদার করতে হবে। ইঁদুর কৃষকের কষ্টের ফসল নষ্ট করে। এ ক্ষতির পরিমাণ বছরে প্রায় ২ হাজার ৯০০ কোটি টাকা। সম্মিলিতভাবে ইঁদুর নিধন করতে হবে। খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার জন্য ইঁদুর দমন করা জরুরি।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. আসাদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসানুজ্জামান কল্লোল, সরেজমিন উইংয়ের পরিচালক কৃষিবিদ মো. মনিরুল ইসলাম, বিনার মহাপরিচালক মফিজুল ইসলাম ও বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক মোহাম্মদ আমজাদ হোসেন।

স্বাগত বক্তব্য দেন উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক ড. মো. আবু সাইদ মিঞা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ হাবিবুর রহমান। এ সময় কৃষি মন্ত্রণালয় ও অধীনস্থ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

একে/ওএফ