বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী সব এয়ারলাইনের সেবা সম্পর্কে জানতে ভ্রমণকারীদের মতামত জরিপ শুরু হয়েছে। মোট ১১টি ক্যাটাগরিতে মতামত নিয়ে নির্বাচিত করা হবে ‘এয়ারলাইন্স অব দ্যা ইয়ার’।

এভিয়েশন ও পর্যটন বিষয়ক প্রকাশনা বাংলাদেশ মনিটরের উদ্যোগে আয়োজিত এই জরিপে টাইটেল স্পন্সর হিসেবে সহায়তা করছে অনলাইন ট্রাভেল এজেন্সি ট্রিপ লাভার।

ক্যাটাগরিগুলো হচ্ছে- সেরা বিজনেস ক্লাস, সেরা ইকোনমি ক্লাস, বিজনেস ক্লাসের সেরা খাবার, ইকোনমি ক্লাসের সেরা খাবার, সেরা আঞ্চলিক এয়ারলাইন, সেরা দূর পাল্লার এয়ারলাইন, সর্বাধিক জনপ্রিয় ফ্রিকোয়েন্ট ফ্লায়ার (লয়্যাল্টি) প্রোগ্রাম, সেরা বাজেট এয়ারলাইন, কার্গো এয়ারলাইন অব দ্য ইয়ার এবং এয়ারলাইন অব দ্য ইয়ার। দেশীয় এয়ারলাইনগুলোর জন্য অতিরিক্ত দুটি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে— সেরা অনটাইম পারফর্মেন্স এবং ডোমেস্টিক এয়ারলাইন অব দ্য ইয়ার। এ বছরই প্রথম ‘সেরা এয়ারপোর্ট লাউঞ্জ’ শীর্ষক নতুন একটি ক্যাটাগরি প্রবর্তন করা হয়েছে।

আয়োজক প্রতিষ্ঠান জানায়, যাত্রীরা bangladeshmonitor.com.bd/poll2022-তে লগইন করে নিজের পছন্দের এয়ারলাইনের পক্ষে ভোট দিতে পারবেন। ভোট দেওয়ার সময়সীমা ৩০ এপ্রিল পর্যন্ত।

২০২১ এবং ২০২২ সালে যারা কমপক্ষে চারবার আকাশপথে ভ্রমণ করেছেন শুধুমাত্র তারাই ভোট দিতে পারবেন।

বিভিন্ন পেশার প্রতিনিধিত্বকারীদের সমন্বয়ে গঠিত একটি জুরি প্যানেল জরিপের ভিত্তিতে সেরা এয়ারলাইনগুলো নির্বাচিত করবেন। চলতি বছরের জুন মাসে আয়োজিত এক গালা অনুষ্ঠানে বিজয়ী এয়ারলাইনগুলোর নাম ঘোষণা এবং স্বীকৃতি প্রদান করা হবে।

জরিপ প্রসঙ্গে বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম জানান, ‘আমাদের উদ্দেশ্য গ্রাহকদের চোখ দিয়ে এয়ারলাইনগুলোর সেবা যাচাই এবং নিজস্ব সেবার মান উন্নয়নে এয়ারলাইনগুলোর মধ্যে একটি সুস্থ প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি করা।’

বাংলাদেশ মনিটর তাদের বাৎসরিক কার্যক্রম হিসেবে ২০০৭ সালে বাংলাদেশে ‘এয়ারলাইন অব দ্য ইয়ার’ প্রবর্তন করে।

এআর/এমএইচএস