হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে পরস্পরের মধ্যে ধাক্কায় ক্ষতিগ্রস্ত হওয়া উড়োজাহাজ দুটি আকাশে ওড়ার জন্য প্রস্তুত বলে জানিয়েছে বাংলাদেশ বিমান।

তারা জানায়, প্রস্তুতকারক প্রতিষ্ঠান বোয়িংয়ের সাহায্যে এবং প্রকৌশলীদের চেষ্টায় উড়োজাহাজ দুটিকে ওড়ার যোগ্য করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রকৌশলীদের চেষ্টায় উড়োজাহাজ দুটিকে আকাশে ওড়ার যোগ্য করা হয়েছে। এক্ষেত্রে বিমানকে সাহায্য করেছে বোয়িং।

দুর্ঘটনার কারণ জানতে গঠিত তদন্ত কমিটির কাজ এখনো চলছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উল্লেখ, গত রোববার (১০ এপ্রিল) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের হ্যাঙ্গারে বিমানের বোয়িং ৭৭৭ ও বোয়িং ৭৩৭ উড়োজাহাজের মধ্যে ধাক্কা লাগার ঘটনা ঘটে। এতে বোয়িং ৭৭৭ উড়োজাহাজের সামনের অংশে থাকা আবহাওয়ার বার্তা ধরার যন্ত্রটি ভেঙে যায়। আর বোয়িং ৭৩৭ উড়োজাহাজের লেজের ভার্টিক্যাল স্ট্যাবিলাইজার ভেঙে যায়।

পরদিন সোমবার (১১ এপ্রিল) এ ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তিন দিনের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলে বিমানবন্দর কর্তৃপক্ষ।

মঙ্গলবার (১২ এপ্রিল) এ ঘটনার তদন্ত করতে চার সদস্য বিশিষ্ট আরেকটি কমিটি করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। সাত কার্যদিবসের মধ্যে এই কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

এমএসি/আইএসএইচ/জেএস