‘আমরা কারো চাকর না, আমরা মেশিন না’, ফ্লাইটের যাত্রীদের উদ্দেশে এ ধরনের মন্তব্য করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪ কেবিন ক্রুকে সাময়িকভাবে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এভিয়েশনের ভাষায় একে ‘গ্রাউন্ডেড’ বলা হয়। 

অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত গ্রাউন্ডেড কেবিন ক্রুরা বিমানের ডেস্কে অফিস করবেন। তবে কেবিন ক্রুদের জন্য গ্রাউন্ডেড হওয়া শাস্তির মতোই। শনিবার (২৩ জুলাই) বিমানের দায়িত্বশীল সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে।

বিমান জানায়, গেল বৃহস্পতিবার বিমানের কলকাতা থেকে ঢাকায় আসা বিজি-৩৯৬ ফ্লাইটে এই অপ্রীতিকর ঘটনা ঘটে। পরে যাত্রীরা বিমানের কাছে ‘অসদাচরণের’ অভিযোগ আনলে তাদের গ্রাউন্ডেড করা হয়।

আরও দেখুন >> ৩ ঘণ্টা ধরে বিমানের ফ্লাইটে আটকা যাত্রীরা, খাওয়া নেই-এসি বন্ধ

অভিযোগপত্রে এক যাত্রী উল্লেখ করেছেন, বৃহস্পতিবার বিজি-৩৯৬ ফ্লাইটটি নেতাজি সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রাত ৯টার পর ঢাকার উদ্দেশে ছেড়ে আসে। বিমানের ভেতর এসি কাজ না করাতে কয়েকজন যাত্রী অসুস্থ বোধ করলে ক্রুদের কাছে পানি চান। বার বার পানি চাওয়া নিয়ে এক ক্রু নিজেকে যাত্রীদের ‘সার্ভেন্ট নন’ ও ‘মেশিন নন’ বলে জানান। এ নিয়ে ক্রুরা কয়েক দফা ঝগড়াও করেন যাত্রীদের সঙ্গে।

আরও দেখুন >> ‘পুরস্কারের তথ্য ভুয়া’, সতর্ক থাকতে বলল বিমান

ঢাকায় নামার পর বিমানবন্দরে বিমান কর্তৃপক্ষ বিষয়টি সুরাহা করার চেষ্টা করে। তবে সেখানেও ক্রুরা যাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করেন। তাই তাদের গ্রাউন্ডেড করা হয়।

আরও দেখুন >> ‘লাইট অফ হচ্ছিল বারবার, বিমানের ভেতরে সবার আধমরা অবস্থা’

এ ঘটনা তদন্তে একটি তদন্ত কমিটিও গঠন করেছে বিমান কর্তৃপক্ষ। তদন্তের পর তাদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করা হলেও তাদের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এআর/ওএফ