কলকাতা থেকে ঢাকায় আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী ফ্লাইট শাহজালালে জরুরি অবতরণ করেছে। মাঝ আকাশে ফ্লাইটের একটি চাকার টায়ার ফেটে গেলে এটি জরুরি অবতরণ করার সিদ্ধান্ত নেয় এবং বিমানবন্দরে বার্তা পাঠায়।

সোমবার (৬ মার্চ) সকালে বিজি-৩৯২ ফ্লাইটটিতে এ ঘটনা ঘটে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, বিমানের পেছনের ডান পাশের টায়ার ফেটে গেলে এটি জরুরি অবতরণ করে। যাত্রীরা সবাই নিরাপদে আছেন। ফ্লাইটে মোট ৭২ জন যাত্রী ছিলেন। 

বিমানবন্দর সূত্র জানায়, ফ্লাইটটি কানাডা থেকে আমদানি করা ড্যাশ ৮-৪০০ মডেলের এয়ারক্রাফট দ্বারা পরিচালিত হচ্ছিল। এটি ভারতের স্থানীয় সময় ৮টা ৪৯ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা হয়। সকাল পৌনে ১০টার দিকে ঢাকার আকাশে আসার পর এটি জরুরি অবতরণের সিদ্ধান্ত নেয়। সে অনুযায়ী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করে। পরে সকাল ১০টায় এটি নিরাপদে অবতরণ করে। অবতরণের সময় যেকোনো দুর্ঘটনা এড়াতে বিমানবন্দরে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট উপস্থিত ছিল। তবে তাদের কাজ করতে হয়নি।

এদিকে গতকাল রোববার মাঝ আকাশে ফ্লাইটের নোজ হুইল টায়ার বার্স্ট (চাকা ফেটে যাওয়া) হওয়ায় বরিশাল থেকে ঢাকাগামী একটি ক্যালিব্রেশন ফ্লাইটও ঢাকায় জরুরি অবতরণ করে।

এআর/ওএফ