করোনা মহামারিকালে ভ্যাকসিন পরিবহনে সক্ষমতা বাড়িয়েছে এমিরেটস এয়ারলাইন্স। বিমান সংস্থাটির কার্গো পরিবহন শাখা এখন পর্যন্ত ৭.৫ কোটির অধিক করোনা ভ্যাকসিন ডোজ বিশ্বের বিভিন্ন দেশে পরিবহন করেছে। বুধবার (১৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬০টি ফ্লাইটে ৬০টি দেশে এসব ভ্যাকসিন পৌঁছে দেওয়া হয়েছে। তবে জুন মাসের মধ্যেই এই সংখ্যা ১০ কোটিতে পৌঁছবে বলে আশা এমিরেটসের। বিশ্বব্যাপী ভ্যাকসিন পরিবহন চাহিদা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে এবং এর সঙ্গে তাল মিলিয়ে এমিরেটস স্কাইকার্গো দুবাইয়ে তাদের তাপ সংবেদনশীল ওষুধ ও ভ্যাকসিন হ্যান্ডেলিংয়ে সক্ষমতাও বৃদ্ধি করেছে। দুবাই বিমানবন্দরের ফার্মা ফ্যসিলিটির ধারণক্ষমতা আরও বাড়ানো হয়েছে। স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত শীতল স্থাপনায় যুক্ত হয়েছে আরও ২৬০০ বর্গ মিটার এলাকা। ভ্যাকসিন সংরক্ষণ ও হ্যান্ডেলিংয়ের জন্য নির্মিত স্থাপনাটিতে এখন একসঙ্গে প্রায় ৬-৯ কোটি ডোজ ভ্যাকসিন ২-২৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করা সম্ভব।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমিরেটস স্কাইকার্গো গত বছরের অক্টোবরে আকাশপথে ভ্যাকসিন পরিবহন শুরু করে এবং দুবাই বিমানবন্দরে কোভিড-১৯ ভ্যাকসিনের জন্য স্বতন্ত্র একটি জিডিটি সনদপ্রাপ্ত এয়ারসাইড হাব প্রতিষ্ঠা করে।

এমিরেটস স্কাইকার্গো ডিপি ওয়ার্ল্ড, ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়া সিটি, দুবাই এয়ারপোর্টের সঙ্গে একটি লজিস্টিক্স অ্যালায়েন্স গড়ে তুলেছে। এর প্রধান লক্ষ্য হলো উন্নয়নশীল দেশগুলো দ্রুত করোনা ভ্যাকসিন পৌঁছে দেওয়া।

এআর/এসকেডি