পাইলটের হার্ট অ্যাটাকের কারণে ভারতের নাগপুরে জরুরি অবতরণ করা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের  ফ্লাইটটির যাত্রীরা দেশে ফিরেছেন। দুই পাইলট পৃথক একটি ফ্লাইটে ১২৪ যাত্রীকে ঢাকায় নিয়ে আসেন।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছে। বিমানবন্দর জানায়, যাত্রীদের নাগপুর থেকে দেশে ফিরিয়ে আনতে শুক্রবার সন্ধ্যায় বিমানের একটি ফ্লাইট সেখানে যায়। স্থানীয় সময় রাত ১০টা ৩৬ মিনিটে নাগপুর থেকে ঢাকার উদ্দেশে বিজি-২২ ফ্লাইটটি রওনা হয়। 

রাত ১২টা ৪৫ মিনিটে ফ্লাইটটি নিরাপদে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফ্লাইটে ওমানের মাস্কাট থেকে ফেরা ১২৪ জন যাত্রী ছাড়াও বিমানের উদ্ধারকারী দলের বেশ কয়েকজন সদস্য ছিলেন।

এর আগে, স্থানীয় সময় শুক্রবার ভোর সাড়ে ছয়টায় ওমানের মাস্কাট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে ছেড়ে আসা ফ্লাইটটি ঢাকায় না ফিরে ভারতের নাগপুর বিমানবন্দরে জরুরি অবতরণ করে। 

পরে এ জরুরি অবতরণের বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম-পিআর) তাহেরা খন্দকার ঢাকা পোস্টকে জানান, বিজি-২২ মোট ১২৪ জন যাত্রী নিয়ে ঢাকা আসার পথে পাইলট হঠাৎ অসুস্থ বোধ করেন। 

এ সময় জরুরি অবতরণের জন্য কলকাতা এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) সঙ্গে যোগাযোগ করা হলে তারা নিকটতম নাগপুর এয়ারপোর্টে অবতরণ করার পরামর্শ দেয়। সে অনুযায়ী ফ্লাইটটি নাগপুরে ড. বাবা সাহেব আম্বেদকার আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

তিনি জানান, অবতরণের পর বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজটির ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউমকে হোপ হাসপাতালে জরুরি বিভাগে ভর্তি করে চিকিৎসা দেওয়া হয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা উন্নতির দিকে।

এদিন সন্ধ্যায় ওমানের যাত্রীদের দেশে ফেরাতে নাগপুরে ফ্লাইট পাঠায় বিমান।

এআর/আরএইচ