জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে অঞ্চলভিত্তিক সংগঠন কিংবা সমিতির সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে। 

এর আগে রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের অভ্যন্তরে কোনো জেলা, উপজেলা কিংবা অঞ্চল ভিত্তিক সংগঠন ও সমিতির সভা-সমাবেশ এবং জমায়েত নিষিদ্ধ। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রতিটি জেলা থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে জেলা ও উপজেলা ভিত্তিক নানা সংগঠন রয়েছে। বিভিন্ন সুযোগ-সুবিধা কিংবা শিক্ষার্থীদের পারস্পরিক সহায়তার জন্যই ছাত্রকল্যাণ গঠন করার কথা বলা হলেও প্রকৃতপক্ষে ছাত্রসংগঠনের বিভিন্ন কার্যক্রমকে কেন্দ্র করে মাঝেমধ্যেই দেখায় দেয় দ্বন্দ্ব, সংঘাত। অধিকাংশ ছাত্রকল্যাণে আন্তঃকোন্দলের ফলে পাল্টাপাল্টি কমিটি দেওয়া এবং কমিটিকে কেন্দ্র করে হাতাহাতি-মারামারির ঘটনাও ঘটে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৮ এপ্রিল একই নিষেধাজ্ঞা জারি করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই ধারাবাহিকতায় আবারও ক্যাম্পাসের অভ্যন্তরে সভা-সমাবেশ ও জমায়েত বন্ধের নির্দেশনা দেয় প্রশাসন।

এমটি/এইচকে