২০২০-২০২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং শিক্ষা বিভাগ) ভর্তি হওয়া শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ (বিডিইউ)।
 
মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে এ উপলক্ষে ‘মিট উইথ ভিসি’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফুল এবং বিভিন্ন উপহার সামগ্রী বিতরণের মাধ্যমে শিক্ষার্থীদের বরণ করে নেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

এ সময় বিডিইউ উপাচার্য বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের কথা বিবেচনা করেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশের বিভিন্ন সাবজেক্ট এবং কোর্সসমূহ ডিজাইন করা হয়েছে। এখানকার প্রত্যেক শিক্ষার্থীকে ভর্তির সঙ্গে সঙ্গে ইনস্টিটিউশনাল ই-মেইল দেওয়া হয়। এই বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ শিক্ষা কার্যক্রম এল এম এসের মাধ্যমে পরিচালিত হচ্ছে যা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তত্ত্বাবধানে তৈরি। প্রতিটি শিক্ষার্থীকে জী-স্যুট ফর এডুকেশন এবং মাইক্রোসফট এম৩৬৫ এ৩ সুবিধা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের সব সেবা মাই বিডিইউ মোবাইল অ্যাপের মাধ্যমে দেওয়া হয়। এই সুবিধাগুলো বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আমরাই প্রথম শুরু করেছি।

শিক্ষার্থীদের চতুর্থ শিল্প বিপ্লবের দক্ষতা অর্জনের আহ্বান জানিয়ে অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, ভবিষ্যতের শিক্ষা কিংবা চাকরি কেমন হবে তা আমরা জানি না। তাই আমাদের এখন থেকে লার্ন আর্ন-লার্ন এবং রি-লার্ন করতে হবে। সেজন্য প্রত্যেক শিক্ষার্থীর মেটাকগনিশন সংক্রান্ত জ্ঞান থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফ উদ্দিন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ফারজানা আক্তার, শিক্ষা বিভাগের বিভাগীয় প্রধান (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফুজ্জামান বক্তব্য রাখেন।

এ সময় সিনিয়র সিস্টেম এনালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক সামছুদ্দীন আহমেদ সহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এএজে/আইএসএইচ-এনএস