রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আবারও অবিস্ফোরিত মর্টার শেল বোমা পাওয়া গেছে। শুক্রবার (৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে মেহেরচন্ডি এলাকার মারুফ হোসেন নামে এক যুবক কৃষি অনুষদের পুকুরে মর্টার শেলটি পান। 

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, পুকুরে হাত ধুতে গেলে তার পায়ের নিচে ইটের মতো কিছু একটা বাধে। সেটি উঠিয়ে তিনি দেখেন এটি বোমার মতো। পরে তিনি কৃষি অনুষদের পাশে নির্মাণাধীন ফ্লাইওভারে থাকা পুলিশ বক্সে বোমা সদৃশ মর্টার শেলটি জমা দেন। পরে দুপুর দেড়টার দিকে চাঁপাইনবাবগঞ্জ থেকে পুলিশের বিশেষ টিম এসে বোমাটি নিষ্ক্রিয় করে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, বোমা পাওয়া গেছে খবর শোনার পরই তিনি সহকারী প্রক্টরদের ঘটনাস্থলে পাঠান। এরপর তার উপস্থিতিতে পুলিশের বিশেষ টিম এসে এটি ধ্বংস করে। 

শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের চিহ্নিত কিছু জায়গায় অনুসন্ধান চালিয়ে এসব বোমা উদ্ধারের উদ্যোগ নেওয়া হবে। যাতে ভবিষ্যতে বড় ধরনের কোনো দুর্ঘটনা না ঘটে।

প্রসঙ্গত, এর আগে শহীদ ড. শামসুজ্জোহা হলের পাশে পুকুর খনন করতে গিয়ে অবিস্ফোরিত মর্টার শেল ও রকেট লাঞ্চার পাওয়া গিয়েছিল।

মেশকাত মিশু/আরআই