খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধীন ড্রইং অ্যান্ড পেইন্টিং ডি‌সি‌প্লিনের সহকারী অধ্যাপক বিটপ শোভন বাছাড়ের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন ২২ শিক্ষার্থী। বিভিন্ন সময় শিক্ষক বিটপ শোভন ছাত্রীদের মৌখিক ও মানসিকভাবে যৌন হয়রানি করতেন বলে তাদের অভিযোগ।

এদিকে গত ৩ এপ্রিল এই শিক্ষককে দায়িত্ব থেকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত সকল দায়িত্ব থেকে বিরত থাকতে বলা হয়েছে তাকে। যদিও সব ঘটনাকেই সাজানো ও ষড়যন্ত্র দাবি ওই শিক্ষকের।

এ ঘটনায় খুলনা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর খান গোলাম কুদ্দুস বলেন, অ‌ভি‌যোগ পাওয়ার পর ড্রইং অ্যান্ড পেইন্টিং ডি‌সি‌প্লি‌নের সহকারী অধ্যাপক বিটপ শোভন বাছাড়কে সাম‌য়িক বরখাস্ত করা হ‌য়ে‌ছে।

খুবি সূত্র ও শিক্ষার্থীরা জানায়, বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রির্সোস ম্যানেজমেন্টেরর এক ছাত্রীর অসতর্ক মুহূর্তের ভিডিও ধারণ করেন ছাত্র সাইফ রহমান আবির এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সাবেক ছাত্র। বিশ্ববিদ্যালয়ের ছাত্র না হয়েও তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ১২০ নম্বর কক্ষে কীভাবে থাকতেন উঠেছে সেই প্রশ্ন! 

২ এপ্রিল ওই ছাত্রীর ভিডিও ধারণের পর থেকে আবির হলেই অবস্থান করছিলেন। এ ঘটনারও সুষ্ঠু তদন্তের দাবি শিক্ষার্থীদের।

২০২১ সালের ২৬ আগস্ট গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক ছোটন দেবনাথের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ করেন তারই এক সহকর্মী। ৬০ কার্যদিবসে তদন্ত শেষ করার বিধিবিধান থাকলেও সাত মাসেও তদন্ত শেষ করতে পারেনি তদন্ত কমিটি। 

এর আগেও বিভিন্ন সময়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ওঠে। তদন্তে দোষী প্রমাণিত হওয়ায় একাধিকজনের বিরুদ্ধে ব্যবস্থা নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মোহাম্মদ মিলন/আরআই