ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) উদ্যোগে ইফতার মাহফিল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবনমান বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক কেন্দ্রের ক্যাফেটেরিয়ায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংবাদিক সমিতির সভাপতি মামুন তুষারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রুবেলের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূইয়া।

এ ইফতার মাহফিলে সব ধারার ছাত্রসংগঠনের নেতাদের উপস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আলোচনা সভা ও ইফতার মাহফিলে রাজনৈতিক সহাবস্থানের এক দৃষ্টান্তে পরিণত হয়েছে। এই আয়োজনে ছাত্রলীগ ও ছাত্রদলের নেতারা হাস্যোজ্জ্বল কুশল বিনিময় করেছেন।

অনুষ্ঠানে ছাত্রলীগ-ছাত্রদল ছাড়াও ছাত্র ইউনিয়ন, ছাত্র অধিকার পরিষদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ও বিপ্লবী ছাত্র মৈত্রীর নেতারা অংশ নেন।

সকলকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমাদের মাথাপিছু আয় আগের তুলনায় অনেক বৃদ্ধি পেয়েছে। আমরা যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম তখন আমাদের প্রতিদিনের ইফতারের জন্য ২-৩ টাকা বরাদ্দ থাকত। আর আজকের এই ইফতার মাহফিলের আয়োজনে মাথাপিছু কমপক্ষে ১২৫ টাকা করে খরচ করা হয়েছে। যা কিনা আমাদের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম একটি নির্দেশক।

আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের যারা প্রশাসক আছেন, তারা সাধ্যমতো চেষ্টা করছেন সমস্যা মেটানোর জন্য। তবে দেশটা তো বাংলাদেশ৷ এখানে নানা সমস্যা-সংকট আছে। বিশ্ববিদ্যালয় তো এর বাইরে নয়। তবে ঐকান্তিকতা ও শিক্ষকসুলভ মানসিকতা থাকলে সব সমস্যার সমাধান করা যাবে। শিক্ষার্থীদেরও শিক্ষার্থীর মতো আচরণ করতে হবে।

এইচআর/আইএসএইচ