জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রাক্তন শিক্ষার্থী প্রিয়াংকা হালদার ৪০তম বিসিএসে শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। তার ১ম বিসিএসে সফল হওয়ার গল্প লিখেছেন মাহমুদ তানজীদ। 

ঢাকা পোস্ট : আপনার বিসিএস প্রস্তুতি নিয়ে বলুন। 

প্রিয়াংকা : ২০১৮ সালের প্রথম থেকে এমএসসি ( মাস্টার্স অব সায়েন্স) ও বিসিএস (বাংলাদেশ সিভিল সার্ভিস) প্রস্তুতি একসঙ্গে শুরু করা হয়। অনার্সে থাকাকালীন সময়ে একাডেমিক পড়াশুনা নিয়েই ব্যস্ত ছিলাম। অনার্স শেষ দিকে বিসিএসের জন্যে ভর্তি হয় কোচিংয়ে।

ঢাকা পোস্ট : বিসিএসের জন্যে কোন বইগুলো পড়া উচিত?

প্রিয়াংকা : প্রিলিমিনারি বা রিটেন পরীক্ষায় অবশ্যই প্রথম প্রায়োরিটি দিতে হবে বোর্ড বইগুলোকে। এখান থেকে বেসিক ক্লিয়ার করে এরপর বাজারের গাইড বই কিংবা কোচিংয়ের নোট-শিটের দিকে মনোনিবেশ করা উচিত। আমি কখনও ধরা-বাধা কোনো সিরিজ বই পড়িনি।

রিটেন পরীক্ষা জন্যে অ্যাসুরেন্স পড়েছিলাম। আন্তর্জাতিক বেসিক ভিউ, প্রফেসরস বাংলা পড়েছিলাম। মেন্টাল অ্যাবিলিটি ও নৈতিকতা-সুশাসনের জন্য সবসময় বিগত বছরের  প্রিলি বা রিটেন পরীক্ষার প্রশ্নগুলো দেখতাম।  কোন ধরনের বই পড়িনি। এছাড়া আমি কখনও জব সলিউশন, কিংবা ডাইজেস্ট বই পড়িনি। 

ঢাকা পোস্ট : আপনার পড়াশোনার কৌশল সম্পর্কে বলুন।

প্রিয়াংকা : আমার পড়াশুনার কৌশল ছিল; সঠিকভাবে রুটিন ফলো করা, টাইম ম্যানেজমেন্ট, প্রচুর লেখার প্র্যাকটিস। চোখ-কান বুজে যেকোনো পরিবেশে পড়ার টেবিলের সঙ্গে লেগে থাকা। আমি প্রতিদিন ৩-৪টা বই একসঙ্গে পড়তাম রুটিন করে। 

ঢাকা পোস্ট : কবে থেকে চাকরির পরীক্ষার জন্যে প্রস্তুতি নেওয়া ভালো? 

প্রিয়াংকা : একাডেমিক পড়া বাদ দিয়ে চাকরির পড়ার দিকে মনোনিবেশে আমার দ্বিমত আছে। অনার্স শেষ দিকে কিংবা মাস্টার্স চলাকালীন প্রস্তুতি নেওয়া ভালো।

ঢাকা পোস্ট : আপনি ভাইভা জন্যে প্রস্তুতি কীভাবে নিয়েছেন? 

প্রিয়াংকা : ৪৩তম প্রিলিমিনারি পরীক্ষা ও ৪১তম রিটেন পরীক্ষার পরে আমার ৪০তম বিসিএসের ভাইভা হয়। তাই প্রিলি ও রিটেনের পড়াগুলো ভাইভাতে কাজে লেগেছিল। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, সংবিধান, জেলাভিত্তিক, ১ম বা ২য় চয়েস নিয়ে, একাডেমিক ও সমসাময়িক বিষয়গুলো ভালোভাবে পড়েছিলাম। পত্রিকা পড়তাম নিয়মিত। এছাড়া বাজারের ভাইভা সংক্রান্ত ২-৩ টা বই পড়েছিলাম। তবে সর্বশেষ যেটা খুব ইফেক্টিভ ছিল, তা হলো-মক ভাইবা। পরম সৃষ্টিকর্তার প্রতি অশেষ কৃতজ্ঞতা, প্রথম বিসিএসে-ই সফলতা এনে দিয়েছেন।

ঢাকা পোস্ট :  চাকরি প্রত্যাশীদের জন্যে আপনার পরামর্শ...

প্রিয়াংকা : বর্তমানে চাকরি একটা সোনার হরিণ। তবে সবার উদ্দেশে বলব- লক্ষ্য স্থির করুন, সময়কে কাজে লাগান, যেকোনো প্রতিকূলতা থেকে মনে শক্তি যোগান,  সিলেবাস অনুযায়ী পড়ুন, রাইটিং স্কিল বাড়ান। ধৈর্য, চেষ্টা, রুটিন ও জেদ- এই চারটা জায়গায় যে নিজেকে খাপ খাইয়ে নেবে, সফলতা তার কাছে এসে ধরা দেবে। স্বপ্ন যদি হয় বিসিএস, পড়ার টেবিলের সামনে বড় করে লিখে রাখুন ‘আমি ক্যাডার হব, আমিই পারব।’

এমটি/এসকেডি