টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ইউনিভার্সিটি ইমপ্যাক্ট র‍্যাংকিং-২০২২ প্রকাশিত হয়েছে। এই তালিকায় দেশের মোট ১২টি সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।

তালিকায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে  ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) অবস্থান ষষ্ঠ। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবিএটির অবস্থান চতুর্থ।

সম্প্রতি যুক্তরাজ্যের লন্ডনে এই তালিকা প্রকাশিত হয়। র‍্যাংকিংয়ে এসডিজি ৪ (গুণগত শিক্ষা নিশ্চিতকরণ) এবং এসডিজি ৮ (শোভন কর্ম সুযোগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন) বাস্তবায়নে বিশ্বসেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের ১২টি বিশ্ববিদ্যালয়ের নাম উঠে এসেছে।

উল্লেখ্য, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, স্টুয়ার্ডশিপ, আউটরিচ ও শিক্ষণ প্রক্রিয়ার প্রভাব বিবেচনা করে এই তালিকা প্রকাশ করা হয়। পাশাপাশি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সঙ্গতি রেখে সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগত প্রভাব নির্ণয় করে থাকে।

২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণ, পৃথিবীকে রক্ষা এবং মানুষের শান্তি ও সমৃদ্ধি নিশ্চিতকরণের উদ্দেশ্যে জাতিসংঘ এই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাগুলো গ্রহণ করে।

এমএইচএস