যৌন হয়রানি ও অর্থ আত্মসাতে অভিযুক্ত তিন শিক্ষককে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটের আসন্ন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে আইনি নোটিশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ও সুপ্রিম কোর্টের আইনজীবী আর আই চৌধুরী।

সোমবার (১৬ মে) সিনেটের নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ডাকযোগে এ নোটিশ পেয়েছেন বলে ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন।

অভিযুক্ত তিন শিক্ষক হলেন, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক আকরাম হোসেন, লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমান এবং ফার্মেসি অনুষদের সাবেক ডিন অধ্যাপক এস এম আব্দুর রহমান।

অভিযুক্ত ওই তিন শিক্ষকের মধ্যে অধ্যাপক আকরাম হোসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন তারই বিভাগের এক ছাত্রী, যা বর্তমানে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলে তদন্তাধীন।

এছাড়া গত বছরের ২২ নভেম্বর অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও যৌন হয়রানি নিয়ে ঢাবির প্রযুক্তি ইউনিটের অন্তর্ভুক্ত জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষণা ইন্সটিটিউটের (নিটার) ৩৭ জন শিক্ষক উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে লিখিত অভিযোগ দেন।

অন্যদিকে, ডিন থাকাকালীন ফার্মেসি অনুষদের তহবিল থেকে অর্থ আত্মসাৎ করেছেন মর্মে অধ্যাপক এস এম আব্দুর রহমানের বিরদ্ধে দুদকে একটি মামলা চলমান রয়েছে।

এ বিষয়ে কোষাধ্যক্ষ ও নির্বাচন কমিশনার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ ঢাকা পোস্টকে বলেন, গতকাল সকালে এই নোটিশটি পেয়েছি। নোটিশে আইনজীবীর নাম আছে, তবে নম্বর নেই। আমি নিয়মমাফিক রেজিস্ট্রার বরাবর পাঠিয়ে দিয়েছি। তিনিই বিশ্ববিদ্যালয়ের লিগ্যাল অ্যাডভাইজারের সঙ্গে কথা বলে পরবর্তী করণীয় ঠিক করবেন।

তিন শিক্ষককে সিনেট নির্বাচনে প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে নোটিশে বলা হয়, দেশের মিনি পার্লামেন্ট খ্যাত সকল আন্দোলন-সংগ্রামের সূতিকাগার পবিত্র এ বিদ্যাপীঠের সিনেটে ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনে অভিযুক্তদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করার জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করা হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট বিভাগে রিট পিটিশন দায়েরের মাধ্যমে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এইচআর/এনএফ