সিলেটে বন্যার্ত মানুষের পাশে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পক্ষ থেকে অর্থ সংগ্রহের উদ্যোগও নেওয়া হয়েছে।

শুক্রবার (২০ মে) জুমার নামাজের পর নগরীর বিভিন্ন মসজিদের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা মুসল্লিদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেন।

বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে ‘বন্যার্তদের পাশে শাবিপ্রবি’ নামে টাকা তোলার এই উদ্যোগটি নেওয়া হয়। এর ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের দুটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ ও ‘স্বপ্নোত্থান’।

এর অংশ হিসেবে শিক্ষার্থীরা জুমার নামাজের পর নগরীর শাহি ঈদগাহ, আম্বরখানা, হাউজিং এস্টেট, পাঠানটুলা, মদিনা মার্কেট, হজরত শাহজালাল (রহ.) মাজার গেট এবং বিশ্ববিদ্যালয় এলাকাসহ বিভিন্ন এলাকার মসজিদের সামনে দাঁড়িয়ে মুসল্লিদের কাছ থেকে অর্থ সংগ্রহ করেন।

শিক্ষার্থীদের এ উদ্যোগ সম্পর্কে তারা বলেন, বন্যা এ দেশে নতুন কোন ঘটনা নয়। প্রতিবছরই কোন না কোন এলাকা বন্যাকবলিত হয়। প্রবল বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল সিলেটসহ ১৩টি উপজেলায় ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি করেছে। এই ভারী বর্ষণে ঘরবাড়ি, ফসলের জমি, গবাদিপশুসহ ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন এলাকার মানুষ। বন্যায় পানিবন্দি এলাকাগুলোতে খাদ্য, চিকিৎসা এবং আশ্রয়ের সংকট দেখা দিয়েছে৷ বিশুদ্ধ পানির তীব্র সংকট তৈরি হয়েছে৷

এক সপ্তাহ ধরে ভারি বৃষ্টিপাত ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ভয়াবহ বিপর্যয়ের কবলে পড়েছে বন্যাকবলিত অঞ্চলের মানুষ। ১৭ মে সকাল থেকেই সিলেট নগরীর বিভিন্ন এলাকা পানিতে তলিয়ে গেছে। নগরীর শেখঘাট, কলাপাড়া, মোল্লাপাড়া, লামাপাড়া, ঘাসিটুলা, কালীঘাট, ছড়ারপার, লালাদিঘীরপার, মাছিমপুর, উপশহর, সুরমা, তপোবনসহ বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট এখন চলাচলের অনুপযোগী হয় পড়েছে। অনেক বাসাবাড়িতে পানি প্রবেশ করেছে। এতে ভোগান্তিতে পড়েছেন কয়েক হাজার মানুষ। বিশেষ করে অফিসগামী যাত্রী, ব্যবসায়ী ও শিক্ষার্থীরা পানি পার হয়ে তাদের গন্তব্যস্থলে ছুটছেন।

শিক্ষার্থীরা বলেন, এ অবস্থায় সকলের প্রতি আমাদের আহ্বান থাকবে আমরা সকলে বন্যার্তদের প্রতি মানবতার হাত বাড়িয়ে দেব। আমাদের একটু চেষ্টায় বন্যাদুর্গত এলাকার  মানুষের কষ্ট কিছুটা হলেও লাঘব হবে। আমরা আপনাদের সাহায্য বন্যাদুর্গত মানুষদের কাছে পৌঁছে দেব। 

নিম্নোক্ত ঠিকানায় অনুদান পাঠানো যাবে 

বিকাশ (পারসোনাল): 01925755012, 01796680714
রকেট (পারসোনাল) :017883735456, 017966807148
নগদ(পারসোনাল) :01729344878, 01796-680714

DBBL (A/C) : 
Shoaibur Rahman Faiyaz
A/C No: 105 157 0016547
105-Motijheel Foreign Exchange Branch, Dhaka
Routing no: 090274309

জুবায়েদুল হক রবিন/এসকেডি