জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হলে নবনির্মিত বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৩ মে) হলের পাঠকক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

অমর একুশে হলের পাঠকক্ষে নির্মিত ৬০ বর্গফুটের কর্নারে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা বই, তার নিজের হাতে লেখা কিছু চিঠির প্রতিলিপি এবং ঐতিহাসিক কিছু ছবি। এছাড়াও রয়েছে একটি মনিটর, যা ব্যবহৃত হবে বিভিন্ন ঐতিহাসিক দিনে বঙ্গবন্ধুর ভাষণ এবং তাকে নিয়ে তৈরি ডকুমেন্টারি প্রদর্শনে।

এ সময় উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগের শিক্ষার্থী ছিলেন। বিশ্ববিদ্যালয়ের সর্বত্র তার স্মৃতি থাকা বাঞ্ছনীয়। বঙ্গবন্ধুর আদর্শ ও সংগ্রামকে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক স্থাপনায় বঙ্গবন্ধু কর্নার সংযুক্ত করা হচ্ছে। বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত বিশেষায়িত গ্রন্থগুলো এখানে সংগ্রহ করা হয়েছে। শিক্ষার্থীরা উৎসাহ ও আগ্রহের সঙ্গে বঙ্গবন্ধু কর্নারে রাখা গ্রন্থগুলো পড়বে এবং বঙ্গবন্ধু ও বাংলাদেশকে জানবে।

তিনি বলেন, আশা করি ছাত্রলীগসহ হলের সব শিক্ষার্থী এ কর্নার ব্যবহার করে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন, আদর্শ এবং দর্শন সম্পর্কে জানবে এবং তাদের নিজের জীবনে বঙ্গবন্ধুর আদর্শের প্রতিফলন ঘটাবে। এটিই হবে এ কর্নারের সফলতা।

এ সময় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. ইসতিয়াক এম. সৈয়দ, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, শহীদুল্লাহ হলের প্রভোস্ট অধ্যাপক ড. জাবেদ হোসেন, ফজলুল হক হলের প্রভোস্ট অধ্যাপক শাহ মো. মাসুম, অমর একুশে হলের ছাত্রলীগের সভাপতি এনায়েত এইচ. মনন, সাধারণ সম্পাদক ইমাদাদুল হাসান সোহাগ এবং হলের আবাসিক শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

এইচআর/ আরএইচ