ঢাকা বিশ্ববিদ্যালয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম সরকার রচিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয় : শতবর্ষের গবেষণা পিএইচডি ও এমফিল’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে এক অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ইতিবৃত্ত প্রকাশন অনুষ্ঠানের আয়োজন করে।

ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আহমেদ আবদুল্লাহ জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের আহমদ শরীফ চেয়ার অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক মুখ্য আলোচক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান আলোচক হিসেবে গ্রন্থের উপর আলোচনা করেন। ইতিবৃত্ত প্রকাশনীর পরিচালক জাকিয়া আফরোজ  তাদের ধন্যবাদ  জানান।

প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বইটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার জন্য একটি বড় দলিল। এই বইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণার একটি মানচিত্র ফুটে উঠেছে।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জন্মলগ্ন থেকেই জ্ঞান সৃষ্টি ও বিতরণ করে আসছে। এই ধরনের প্রকাশনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা নতুন জ্ঞান সৃষ্টি, গবেষণা ও উদ্ভাবনে অনুপ্রাণিত হবেন।

এইচআর/আরএইচ