ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টার দা সূর্যসেন হলে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাজ্জাদুল হক সাঈদিকে শারীরিক ও মানসিক নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে হল প্রশাসন।

বুধবার (২৫ মে) বিষয়টি নিশ্চিত করেছেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মকবুল হোসেন ভূঁইয়া।

তিনি বলেন, ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য আমরা ইতোমধ্যে আবাসিক শিক্ষক আহম্মদ উল্লাহকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছি। তারা কাজ শুরু করেছেন। তদন্ত রিপোর্ট অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

তদন্ত কমিটির বাকি দুই সদস্য হলেন, আবাসিক শিক্ষক অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম এবং আবাসিক শিক্ষক মো. মোবারক হোসেন। তদন্ত কমিটিকে আগামী তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটির সদস্য আবাসিক শিক্ষক মোবারক হোসেন ঢাকা পোস্টকে বলেন, লিখিত অভিযোগের ভিত্তিতে প্রভোস্ট মহোদয় একটি তদন্ত কমিটি গঠন করেছেন। আমরা ইতোমধ্যে তদন্ত কাজ শুরু করেছি। আশা করছি আমরা তিন দিনের মধ্যে প্রভোস্ট বরাবর রিপোর্ট জমা দিতে পারব।

মঙ্গলবার (২৪ মে) রাত সাড়ে ১১টার দিকে হলটির ২৪৯ নম্বর কক্ষে নির্যাতনের ঘটনা ঘটে। অভিযুক্ত ছাত্রলীগ কর্মী মানিকুর রহমান মানিক ২০১৭-১৮ শিক্ষাবর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। সে হল ছাত্রলীগের সক্রিয় কর্মী ও হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমানের অনুসারী।

বুধবার সকালে এ বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক মকবুল হোসেন ভুঁইয়ার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ভুক্তভোগী শিক্ষার্থী। নির্যাতনের পর থেকে কানে শুনতে পান না বলে দাবি তার।

এইচআর/আইএসএইচ