ইমরান হোসেন সুমন/ ছবি : সংগৃহীত

স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়ার। কিন্তু বিসিএস পরীক্ষাই দেওয়া হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ইমরান হোসেন সুমনের।

জানা গেছে, গত ২৭ মে অনুষ্ঠিত ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার দিতে এসে সরকারি তিতুমীর কলেজ কেন্দ্রের সামনে হঠাৎ স্ট্রোক করে লুটিয়ে পড়েন ইমরান। প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এবং পরে আগারগাঁওয়ের ন্যাশনাল নিউরোসায়েন্স ইনস্টিটিউটে ভর্তি করা হয় তাকে। চিকিৎসকের আপ্রাণ প্রচেষ্টার পরেও তাকে বাঁচানো সম্ভব হয়নি। গতকাল বৃহস্পতিবার রাতে তিনি মারা যান। পরে তার পরিবারের লোকজন রাতে তাকে গ্রামের বাড়ি যশোরে নিয়ে যায়।

ইমরানের মৃত্যুর বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন তার ভাই শিমুল হোসেন। রাত সাড়ে ১২টায় নিউরোসায়েন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইমরানের মৃত্যু হয়েছে বলে তিনি জানান।

শিমুল হোসেন বলেন, বিসিএস পরীক্ষা দিতে এসে আমার ভাই স্ট্রোক করে। এরপর টানা ছয়দিন হাসপাতালে চিকিৎসা নেওয়ার পর গতকাল রাত সাড়ে ১২টায় মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর রাত ৩টার দিকে রওনা দিয়ে হাসপাতাল থেকে ইমরানকে নিয়ে গ্রামের বাড়ি যশোরে আসি। আজ দুপুরে জোহরের নামাজের পরে জানাজা শেষে তাকে দাফন করা হয়েছে।

তিনি বলেন, তার স্বপ্ন ছিল বিসিএস ক্যাডার হওয়ার। সে অনুযায়ী পড়াশুনাও করেছে। কিন্তু তার ভাগ্যে পরীক্ষাটাও ছিল না। পরীক্ষার শুরুর কিছুক্ষণ আগেই সে স্ট্রোক করে। তার কিসের এত তাড়া ছিল জানি না! শুধু তার একার স্বপ্ন ভঙ্গ হয়নি, স্বপ্ন ভঙ্গ হয়েছে আমাদের পরিবারের সবার।

ইমরান থাকতেন বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ হলে। ওই হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন বলেন, বিসিএস পরীক্ষার দিন সে স্ট্রোক করে। পরে তাকে চিকিৎসা দেওয়া হলেও বাঁচানো সম্ভব হয়নি। গতকাল রাতে সে মারা যায়। তার মৃত্যুতে আমরা শহীদুল্লাহ হল পরিবার মর্মাহত।

তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার পরিবারের শোকসন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

এইচআর/এসকেডি