ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদের (ডিইউআরএস) নবীনবরণ এবং স্নাতক পর্যায়ে গবেষণা ফেলোশিপ পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৬ জুন) ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। পরে তিনি স্নাতকপর্যায়ে সেরা গবেষণা প্রস্তাবের জন্য বিজয়ী গবেষকদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

ডিইউআরএসের সভাপতি নাসরীন জেবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের অধ্যাপক ড. এম হেলাল উদ্দিন আহমেদ, অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মু. মনজুরুল করিম, কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ডিইউআরএসের সাধারণ সম্পাদক মো. ইশতিয়াক উদ্দিন অনুষ্ঠানটি সঞ্চালন করেন।

এসময় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গবেষণার সব ধাপে সুষ্ঠু ও পরিশীলিত ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, গবেষণা ও উদ্ভাবন দেশের উন্নয়ন এবং সমৃদ্ধির প্রধান শর্ত। পরিবেশ ও প্রকৃতি সংরক্ষণে যুগোপযোগী গবেষণা এবং নতুন নতুন উদ্ভাবনে এগিয়ে আসার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।

স্নাতকপর্যায়ে সেরা গবেষণা প্রস্তাবের জন্য অর্থনীতি বিভাগের শিক্ষার্থী নাফিস সাদিক এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তাসফিয়া তাবাসসুম রাইসা এ বছর গবেষণা ফেলোশিপ পুরস্কার পান। অনুষ্ঠানের শেষে সংগঠনের সদস্যদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

এইচআর/এমএইচএস