ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার কর্মকর্তাদের ওপর সন্ত্রাসী হামলা, লাঞ্ছনা, কটূক্তি ও সরকারি সম্পত্তি ভাঙচুরের প্রতিবাদে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করছেন রাজধানীর ঢাকা কলেজের শিক্ষকরা।

রোববার (১২ জুন) সকাল ১১টায় এ কর্মসূচি শুরু হয়। দুপুর ১২টা পর্যন্ত এটি চলার কথা রয়েছে। 

বিসিএস সাধারণ শিক্ষা সমিতি ঢাকা কলেজ ইউনিটের আয়োজনে এই কর্মবিরতিতে অংশ নিয়েছেন ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ও ইউনিটের সভাপতি অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন, সম্পাদক সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. দিললুর রহমান, যুগ্ম-সম্পাদক পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মো. আলতাফ হোসেন, কোষাধ্যক্ষ ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মামুনুর রশীদ ও ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদারসহ কলেজের সব বিভাগের অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক ও শিক্ষা ক্যাডারের অন্যান্য কর্মকর্তারা।

কর্মবিরতি ও মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষকরা বলছেন, মফস্বল এলাকায় বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা অধিকাংশ সময়ই নানানভাবে রাজনৈতিক ও প্রভাবশালীদের দ্বারা লাঞ্ছিত হওয়া এমনকি মারধরের শিকারও হয়ে থাকেন। নানা কারণে এ ধরনের ঘটনার কোনো সুষ্ঠু বিচার হয় না। যার ফলশ্রুতিতে কিছুদিন পরপরই অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে। তাই কর্মক্ষেত্রের সুন্দর ও সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবিতেই এই কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করা হচ্ছে।

কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার বলেন, গফরগাঁও সরকারি কলেজের ঘটনায় আমরা রীতিমত অবাক। স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও শিক্ষকদের সহায়তা করতে আসেননি। এটি অত্যন্ত দুঃখজনক। সারা বাংলাদেশে আজ শিক্ষকরা এই ঘটনার নিন্দা জানিয়ে কর্মসূচি পালন করছেন।

তিনি বলেন, যদি দোষীদের বের করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি না করা হয়, তবে স্থায়ী কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। সন্ত্রাসীদের জায়গা শিক্ষাপ্রতিষ্ঠানে হবে না। শতভাগ সুষ্ঠু ও সুন্দর পরিবেশ কর্মস্থলে নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, ময়মনসিংহের গফরগাঁও সরকারি কলেজে স্নাতক এবং এইচএসসি পরীক্ষার্থীদের ফরম ফিলাপের ফি কমানোকে কেন্দ্র করে গত ৮ ও ৯ জুন শিক্ষকদের মারধর ও অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। এই ঘটনায় প্রথমে সাধারণ ডায়েরি ও পরবর্তীতে মামলা দায়ের করা হয়।

আরএইচটি