জাবি শিক্ষার্থীদের সঙ্গে গ্রামবাসীদের সংঘর্ষ

শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় মামলা করার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। মূলত শিক্ষার্থীদের দাবির মুখে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকালের হামলায় স্থানীয় বাসিন্দাদের মধ্যে যারা নেতৃত্বে ছিলেন তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মামলা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

তিনি আরও বলেন, হল খোলার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি, তবে আমরা সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের সঙ্গে কথা বলবো। এছাড়া যেসব শিক্ষার্থী এরইমধ্যে হলে উঠেছেন তাদের কাছে স্ব স্ব হলের হাউজ টিউটররা সিন্ডিকেটের সিদ্ধান্তের প্রতি সম্মান জানানোর জন্য অনুরোধ করবেন।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, গেরুয়া ফটকে প্রাচীর নির্মাণের বিষয়ে শিক্ষার্থীদের দাবি নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভাবছে। সংঘর্ষে আহত শিক্ষার্থীদের চিকিৎসাব্যয় বহন করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়। গতকালের জরুরি সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মামলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর আগে শনিবার (২০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের বাসভবনের সামনে অবস্থান নেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এসময় তারা তিনদফা দাবি পেশ করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে। তাৎক্ষণিক দুটি দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান। তবে রাষ্ট্রীয় নির্দেশনা ছাড়া বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেওয়া সম্ভব নয় বলেও শিক্ষার্থীদের জানান তিনি। প্রক্টরের এ ঘোষণার পরই বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মিছিল নিয়ে আবাসিক হলের দিকে যান এবং তালা ভেঙে হলে প্রবেশ করেন।

ঢাকা উত্তরের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহিল কাফি বলেন, গেরুয়া এলাকায় শতাধিক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সংঘর্ষ এড়াতে আমাদের প্রস্তুতি রয়েছে। পরিস্থিতি পুরোপুরি শান্ত না হওয়া পর্যন্ত পুলিশ মোতায়েন থাকবে। গতরাতের সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর থেমে থেমে ক্রিকেট টুর্নামেন্টকে কেন্দ্র করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় গেরুয়া গ্রামবাসীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পাল্টাপাল্টি ধাওয়া চলাকালে পুলিশ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের কাছ থেকে আহত শিক্ষার্থীদের উদ্ধার করেন। পরে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে তাদের চিকিৎসা দেওয়া হয়।

এনআই/আলকামা/আরএইচ