এশিয়ার প্রথম দেশ হিসেবে বিতর্কের বিশ্বকাপ খ্যাত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপে জয় পেল বাংলাদেশ। ব্র্যাক ইউনিভার্সিটির সৌরদীপ পল ও সাজিত আসবাত খন্দকার এই টিমের নেতৃত্ব দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন কলেজকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছেন তারা। দুজনই আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) সাবেক শিক্ষার্থী।

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপকে বলা হয় বিতর্কের বিশ্বকাপ। এত বড় মঞ্চে দেশের ইতিহাসে প্রথম কোনো দল ‌‘ওপেন’ ফাইনালে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল। ফাইনালে ওপেন অপজিশন দলে ছিল ব্র্যাক ইউনিভার্সিটি।

৪০০ এর বেশি দলের এই প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে তারা হারিয়েছে হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, শিকাগো, স্ট্যানফোর্ডের মত বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে। আর ফাইনালে হারিয়েছে প্রিন্সটন, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুরের মতো বিশ্ববিদ্যালয়কে।

ইএসএল বেস্ট স্পিকার ক্যাটাগরিতে ৭৩০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ হয়েছেন সৌরদীপ পাল আর ৭৩৩ পয়েন্ট নিয়ে যৌথভাবে দ্বিতীয় হয়েছেন সাজিদ খন্দকার। ওপেন বেস্ট স্পিকার ক্যাটাগরিতে ৭৩৩ পয়েন্ট নিয়ে যৌথভাবে ১০ম হয়েছেন সাজিদ খন্দকার।

এএজে/ওএফ