শিক্ষার্থীদের যুগোপযোগী পাঠদান ও আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য আধুনিক মিডিয়া ল্যাব উদ্বোধন করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। 

শুক্রবার (২৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের উদ্যোগে নবনির্মিত এ ল্যাবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির ও মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

এর আগে, বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে ‘বাংলাদেশের উন্নয়ন সাংবাদিকতা : সম্ভাবনা ও প্রস্তুতি’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করা হয়। সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ শফিউল ইসলামের সভাপতিত্বে সেমিনারে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির ও শাইখ সিরাজ ছাড়া আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব প্রমুখ।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশে এখনও কৃষি সাংবাদিকতা পরিপূর্ণভাবে গড়ে ওঠেনি। জাতীয়-আন্তর্জাতিক ও খেলাধুলা সম্পর্কিত সংবাদের জন্য গণমাধ্যমে আলাদা পাতা বরাদ্দ থাকলেও কৃষির জন্য আলাদা পাতা নেই, যা দুঃখজনক।

এ সময় তিনি মূল ধারার সংবাদে কৃষি সংবাদকেও অন্তর্ভুক্ত করার আহ্বান জানান। উপাচার্য বলেন, ডিজিটাল যুগে শিক্ষার্থীদের এখন অনেক বেশি নিত্য নতুন প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। গ্রিন ইউনিভার্সিটির মিডিয়া ল্যাব এক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ বলেন, আগামীর কৃষি বর্তমানের চেয়ে অনেক চ্যালেঞ্জের হবে। এর মূল কারণ হলো জলবায়ু পরিবর্তন, যার প্রভাব ইতোমধ্যেই দেশের অনেক অঞ্চলে পড়তে শুরু করেছে। 

তিনি বলেন, বাংলাদেশে রাজনৈতিক ও অপরাধ সাংবাদিকতা যতটা জনপ্রিয়তা পেয়েছে, কৃষি সাংবাদিকতা ওই অর্থে এখনো পায়নি। যদিও কৃষি উন্নয়ন সাংবাদিকতাই বেশি জরুরি ছিল। 

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ফায়জুর রহমান বলেন, লোডশেডিংয়ে কৃষকদের পাম্প চালু রাখতে সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এতেই বোঝা যায় দেশে কৃষির গুরুত্ব কতটা।

বাংলাদেশের আইকন হিসেবে কৃষিতে শাইখ সিরাজের অবদান ও সাংবাদিকতার নানা দিক তুলে ধরেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ শফিউল ইসলাম।

আরএইচ