রান্না করা ভাতে পোকা ও মুরগির মাংসে পালক থাকার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) হল ক্যান্টিনে তালা লাগিয়েছে হলের সাধারণ শিক্ষার্থীরা। শুক্রবার (২৬ আগস্ট) দুপুরে কবি জসীম উদ্দীন হলে এ ঘটনা ঘটে।

সরেজমিনে ক্যান্টিনের রান্না ঘরে ঘুরে দেখা গেছে, রান্না করা ভাতের পাশেই রাখা আছে বাসন ধোয়ার পানি। যেখান থেকে সহজেই পানি ভাতে পড়বে। এছাড়াও ভাতে পোকা দেখা গেছে। রান্না করা মুরগিতেও পালক পাওয়া গেছে। এছাড়াও ফ্রিজের ভেতরের বেশিরভাগ খাবারই পচা এবং নষ্ট।

শিক্ষার্থীদের জেরার মুখে ক্যান্টিন ম্যানেজার মোবারক পোকাওয়ালা চালের বস্তা দোকানদার ভুল করে দিয়েছে বলে দাবি করেন। এছাড়াও পচা মাংসের প্যাকেটের বিষয়ে তিনি বলেন, এটি কোনো শিক্ষার্থী ক্যান্টিনের ফ্রিজে রেখে গেছেন।

ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, ক্যান্টিনের সব খাবারই পচা এবং দুর্গন্ধযুক্ত। ভাতের নামে খাওয়ানো হচ্ছে চালের গুড়ি। সব ধরনের মাছ-মাংস ও তরি-তরকারি বাসি ও পচা। এসময় তারা ম্যানেজার মোবারককে অপসারণ এবং ক্যান্টিন পরিষ্কার ও মানসম্মত করার আগ পর্যন্ত তালাবদ্ধ রাখার হুঁশিয়ারি দেন।

ঘটনার একপর্যায়ে কবি জসীম উদ্দীন হল প্রাধ্যক্ষ ড. মুহাম্মদ আব্দুর রশীদ, আবাসিক শিক্ষক ড. মো. জহিরুল ইসলাম, হল ছাত্রলীগের সভাপতি ওয়ালিউল সুমন ও সাধারণ সম্পাদক লুৎফুর রহমান এসে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দেন।

হল প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুর রশীদ নষ্ট খাবার দেখেন এবং রান্না করা পালকযুক্ত মুরগির মাংস ক্যান্টিন ম্যানেজারকে খেতে বলেন। তিনি বলেন, ‘এসব খাবার শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। অপরাধীকে অবশ্যই শাস্তির আওতায় আনা হবে।’

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ক্যান্টিন বন্ধ থাকবে বলেও জানান তিনি।

এইচআর/এমএইচএস