ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্বিত শিক্ষার্থী, শ্রেষ্ঠতম শিক্ষার্থী। বঙ্গবন্ধুর জীবন দর্শন হলো, একটি মানবতাবাদী, অসাম্প্রদায়িক, উদারনৈতিক, বিজ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণ।  

সোমবার (২৯ আগস্ট) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) আয়োজিত জাতীয় শোক দিবসের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, বঙ্গবন্ধু উদার, অসাম্প্রদায়িক, মানবতাবাদী ও অন্তর্ভুক্তিমূলক উন্নত সমাজ বিনির্মাণ করতে চেয়েছিলেন। নতুন নতুন উদ্ভাবন ও গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে। 

তিনি বলেন, আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য একটি সুন্দর দিন ছিল। বাংলা ব্রেইল পদ্ধতি থেকে বাংলা টেক্সটে রূপান্তর করার জন্য একটি সফটওয়্যার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উদ্ভাবন করেছেন। এটি আমাদের অন্তর্ভুক্তিমূলক সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে। এভাবে একেকটি উদ্ভাবন ও গবেষণার মধ্য দিয়েই সমৃদ্ধ উন্নত বাংলাদেশ বিনির্মাণ করতে আমরা ভূমিকা রাখতে সক্ষম হব।

উপাচার্য বলেন, শোকাবহ আগস্টে যখন এ ধরনের উদ্ভাবন জাতির সামনে তুলে ধরি, তখন সেটিও এক ধরনের বিনম্র প্রয়াস। জাতির জনকের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের অসাধারণ উপায় হিসেবে এ পন্থা (উদ্ভাবন ও গবেষণা) অবলম্বন করবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ সময় উপাচার্য ১৫ আগস্টের শোককে শক্তিতে পরিণত করে অবহেলিত, সুবিধাবঞ্চিত, গরিব, অসহায় মানুষের কল্যাণে কাজ করার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) পরিচালক অধ্যাপক মোহাম্মদ এ. মোমেনের সভাপতিত্বে ও ইনস্টিটিউটের এমবিএ প্রোগ্রামের কো-অর্ডিনেটর অধ্যাপক ড. রেজাউল করিমের সঞ্চালনায় এ সময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এইচআর/আরএইচ