প্রগতিশীল ছাত্র জোটের মশাল মিছিল

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল, লেখক মুশতাক হত্যার বিচার এবং আটকদের মুক্তির দাবিতে মশাল মিছিল করেছে প্রগতিশীল ছাত্রজোট।

বুধবার (৩ মার্চ) সন্ধ্যায় মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শুরু হয়ে শাহবাগ, কাঁটাবন হয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে এসে শেষ হয়। পরে জোটের নেতাকর্মীরা রাজু ভাস্কর্যের পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশে করে।

বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ইকবাল কবিরের সঞ্চালনায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্ক্সবাদী) সভাপতি মাসুদ রানা, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দিপক শীল, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ) সভাপতি আল কাদেরী জয় প্রমুখ।

এসময় মাসুদ রানা বলেন, অবৈধ এ সরকার পুলিশকে ভোট ডাকাতির কাজে ব্যবহার করেছিল। এখন মানুষের কণ্ঠ চেপে ধরার কাজে ব্যবহার করছে। দেশে এখন বিচার বিভাগের কোনো স্বাধীনতা নেই। প্রতিবাদ করা যাবে না আন্দোলন করা যাবে না। কিন্তু যারা আটক হয়েছেন তারা ভীত নন, তাদের পরিবারও খুশি। দিনে দিনে আমাদের আন্দোলন আরও দৃঢ় হবে। পুলিশ-আইন বিভাগকে কব্জা করেও এ সরকারের শেষ রক্ষা হবে না।

আল কাদেরী জয় বলেন, এ দেশ একটি কারাগারে পরিণত হয়েছে। ১৮ কোটি মানুষ এই কারাগারে বন্দি। এদেশে খুনি-ধর্ষকদের জামিন হয় আর যারা ন্যায়ের পক্ষে আন্দোলন-সংগ্রাম করেন তাদের জামিন হয় না। এ সরকার তিন দফা দাবি না মানলে পরবর্তীতে আমাদের কর্মসূচি কঠোর হবে। 

সমাবেশে জোটের সমন্বয়ক আল কাদেরী জয় বৃহস্পতিবার সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ সমাবেশের ঘোষণা দেন।

আরএইচ