ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‌‘ডক্টর অব লজ’ ডিগ্রি পেয়েছেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জ্যঁ তিরোল।

শনিবার (১৯ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ তার হাতে ডক্টর অব লজের সনদ তুলে দেন। এরপর উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার হাতে ক্রেস্ট তুলে দেন।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার খাতায় ড. জ্যঁ তিরোলের নাম অন্তর্ভুক্ত করেন। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এর আগে ৫২ জনকে ডক্টর অব লজ ডিগ্রিতে ভূষিত করা হয়।

এর আগে সমাবর্তন বক্তা ড. জ্যঁ তিরোলের সাইটেশন পাঠ করেন ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

এছাড়া শিক্ষা ও গবেষণা এবং বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় বিশ্ববিদ্যালয়ের ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক দেওয়া হয়েছে। এবার ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এম ফিল ডিগ্রি প্রদান করা হয়েছে।

ঢাবি থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পাওয়াদের মধ্যে রয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, নোবেল বিজয়ী অধ্যাপক অমর্ত্য সেন, তৎকালীন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ড. মাহাথীর বিন মোহাম্মদ, অধ্যাপক ড. মুহম্মদ ইউনূস, ভাষাসৈনিক আ ন ম গাজীউল হক ও ভাষাসৈনিক আবদুল মতিন, নোবেল বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক ইউয়ান টি লি, বিশ্ববিখ্যাত বিজ্ঞানী অধ্যাপক আবুল হুসসাম এবং প্রসিদ্ধ ইতিহাসবিদ অধ্যাপক রণজিৎ গুহ, অধ্যাপক অমিত চাকমা, জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের কসমিক রে রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক তাকাকি কাজিতা।

এইচআর/এসকেডি