প্রকাশ্যে গণতান্ত্রিক সরকার উৎখাতের হুমকি রাষ্ট্রদ্রোহিতার শামিল বলে উল্লেখ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দল। 

শুক্রবার (৯ ডিসেম্বর) নীল দলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুছ সামাদ, যুগ্ম-আহবায়ক অধ্যাপক ড. মো. আবদুর রহিম ও অধ্যাপক ড. মো. আকরাম হোসেনের সই করা এক বিবৃতি দেয় ঢাবি নীল দল।

বিবৃতিতে বলা হয়, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার টানা তিনবার রাষ্ট্রক্ষমতায় থাকায় বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। এর সুফল জাতি ভোগ করছে। পদ্মাসেতু, পারমানবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেল, বঙ্গবন্ধু স্যাটেলাইট, বঙ্গবন্ধু টানেলসহ বড় বড় প্রকল্প নির্মাণের মাধ্যমে জনগণের মনে বর্তমান সরকার জায়গা করে নিয়েছে। অন্যদিকে রাজনৈতিক কর্মসূচির নামে নেতিবাচক রাজনীতি, জঙ্গিবাদের পৃষ্ঠপোষকতা, অগ্নিসন্ত্রাস, হরতাল-ধর্মঘট আর জ্বালাও পোড়াও এর বাইরে আগামী নির্বাচনে জনগণের কাছে উপস্থাপনের মত রাজনৈতিক পুঁজি তাদের হাতে নেই। তাই দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করে সরকার উৎখাতের জন্য একটি মহল অপতৎপরতা শুরু করেছে। তারা প্রকাশ্যে গণতান্ত্রিক সরকার উৎখাতের হুমকি দিচ্ছে, যা রাষ্ট্রদ্রোহিতার শামিল।

বিবৃতিতে আরও বলা হয়,  আমরা আশা করি সবার শুভবুদ্ধির উদয় হবে এবং বিধ্বংসী রাজনীতির পথ পরিহার করে সুষ্ঠুধারার রাজনীতিতে ফিরে আসবে। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমাজ যেকোনো অগণতান্ত্রিক কর্মতৎপরতার বিরুদ্ধে সর্বদা সজাগ থেকেছে। বর্তমানে যেকোনো ধরনের অগণতান্ত্রিক কর্মকাণ্ডের বিরুদ্ধে আমাদের অবস্থান পুনর্ব্যক্ত করছি। আমরা গণতান্ত্রিক মূল্যবোধ সম্পন্ন নাগরিকদের প্রতি যেকোনো ধরনের নৈরাজ্য ও অপতৎপরতার বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান গ্রহণ করা জন্য আহ্বান জানাচ্ছি।

এইচআর/কেএ