জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কাউন্সিলিং সেন্টারের প্রথম বর্ষপূর্তি পালিত হচ্ছে আজ বুধবার (৪ জানুয়ারি)। 

প্রথম বছরে ৫০০-এর বেশি শিক্ষার্থী বিভিন্ন ধরনের মানসিক সমস্যা বিষয়ে সেবা নিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাউন্সিলিং সেন্টার থেকে। তাদের মধ্যে সেবা নিয়ে ৮৫ ভাগ শিক্ষার্থী সুস্থ আছেন বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলিং সেন্টারের পরিচালনা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নুর মোহাম্মদ।

প্রথম বর্ষপূর্তি উপলক্ষে ক্যাম্পাসে একটি আনন্দ র‍্যালিরও আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাউন্সিলিং সেন্টার। র‍্যালিটি শহীদ মিনার চত্বর থেকে শুরু করে পুরো ক্যাম্পাসে প্রদক্ষিণ করে পরে ভাষা শহীদ রফিক ভবনের নিচে এসে শেষ হয়। বর্ষপূর্তি উপলক্ষে কেকও কাটা হয়।

র‍্যালিতে প্রধান অতিথি হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক, বিশেষ অতিথি হিসেবে, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ, কাউন্সেলিং সেন্টার পরিচালনা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নূর মোহাম্মাদসহ অন্যান্য সদস্যবৃন্দ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. এ কে এম লুৎফর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

জবি কাউন্সিলিং সেন্টার পরিচালনা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নুর মোহাম্মদ ঢাকা পোস্টকে বলেন, আমরা ছাত্র-ছাত্রীদের সন্তোষজনক সাড়া পাচ্ছি। এই এক বছরে ৫০০-এর ওপরে শিক্ষার্থী কাউন্সিলিং সেন্টারে সেবা নিতে এসেছেন। এর মধ্যে ৫০ ছিলেন হতাশাগ্রস্ত, ২৩ শতাংশ ছিলেন উদ্বিগ্ন, প্রেমের সমস্যা নিয়ে এসেছিলেন ১৮ শতাংশ। শিক্ষার্থী। এদের মধ্যে ৮৫ শতাংশ শিক্ষার্থী সেবা নেওয়ার পর সুস্থ স্বাভাবিক আছেন।

কাউন্সিলিং সেন্টারের কার্যকারিতা সম্পর্কে জানতে চাইলে  তিনি বলেন,  ৮৫ শতাংশ শিক্ষার্থী মন করেন এটি খুবই কার্যকরী। 

উল্লেখ্য, ২০২২ সালের ৪ জানুয়ারি যাত্রা শুরু করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাউন্সিলিং সেন্টার।

এমএল/এনএফ