ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটের শূন্য আসন পূরণের লক্ষ্যে মেধাতালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি। এখনও আসন ফাঁকা রয়েছে ৪৬৪টি।

রোববার (১৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত জরুরি বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষের শূন্য আসনের বিপরীতে ‘এ’ ইউনিটের মেধাক্রম ১৫৫৭ থেকে ৫৫৩০, ‘বি’ ইউনিটের মেধাক্রম ২৬৩ থেকে ২৬৬০ এবং ‘সি’ ইউনিটের মেধাক্রম ৫৮৬ থেকে ১৭৩০ মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। মেধাক্রমে স্থান পাওয়া শিক্ষার্থীদের আগামী ১৫ ও ১৬ জানুয়ারির মধ্যে স্বশরীরে অথবা অনলাইনে আবেদন সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মেধা তালিকা থেকে আবেদনকারী ভর্তিচ্ছু হতে ৮ম মেধা তালিকা প্রকাশ করা হবে। মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের আগামী ১৮ থেকে ১৯ জানুয়ারির মধ্যে অফিস চলাকালীন সময়ে স্বশরীরে উপস্থিত হয়ে নির্ধারিত ফি ও প্রয়োজনীয় কাগজ জমা দিয়ে ভর্তি সম্পন্ন করতে হবে।

বিশ্ববিদ্যালয় আইসিটি সেল সূত্রে জানা যায়, মোট ১৯৯০ আসনের মধ্যে ‘এ’ ইইনিটে ৩৪৪ ‘বি’ ইউনিটে ৯১ এবং ‘সি’ ইউনিটে ২৯ আসন ফাঁকা রয়েছে। এ বছর তিন ইউনিটে মোট আবেদন করেন ৪২ হাজার ৪২৯ ভর্তিচ্ছু শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ২৪ হাজার ৩৪৩ টি, ‘বি’ ১২ হাজার ৮৭০ এবং ‘সি’ ইউনিটে ৫ হাজার ২১৬ জন শিক্ষার্থী আবেদন করেন।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির প্রধান প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া বলেন, মেধাতালিকা অনলাইনে ও স্বশরীরে আবেদন করতে পারবে। ক্লাস শুরুর বিষয়ে সিদ্ধান্ত হয়নি। ভর্তি কার্যক্রম শেষে শিগগিরই ক্লাস শুরুর তারিখ ঘোষণা করা হবে।

রাকিব হোসেন/এমএএস