বেকার হোস্টেল স্থাপন ও ভাতা প্রদান, চাকরিতে আবেদন ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফি বাতিলসহ ৪ দফা বাস্তবায়নের দাবিতে গণসংযোগ কর্মসূচি পালন করেছে একদল যুবক।

শুক্রবার (২০ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নিয়ে এসব দাবি জানান তারা।

তাদের অন্য দুইটি দাবি হলো- তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে (১১-২০ গ্রেড) পিএসসির আদলে জাতীয় নিয়োগ বোর্ড গঠন করে নিয়োগ দেওয়া এবং উদ্যোক্তা তৈরিতে সহজ শর্তে ঋণ দেওয়া।

আল কাওছার, মো. জসিম নায়েক, মো. আশিকুর রহমান আশিক, মো. আলমগীর, মো. মেহেদী কাওছার ও মো. সাইদুল ইসলাম নামের ৬ যুবক এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচির অন্যতম আয়োজক আল কাওছার বলেন, ‘বেকারদের ৪ দফা বাস্তবায়নের দাবিতে আমরা আজ এখানে দাঁড়িয়েছি। একজন বেকার যেখানে খেতে পারে না, তো একজন বেকারকে এত টাকা আবেদন ফি হিসেবে কেন দিতে হবে? বাংলাদেশ তো এখন আগের মতো গরিব নেই। এখন বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। তাহলে কেন আগের মতো সরকারি চাকরিতে আবেদন ফি ধরতে হবে?’

বাংলাদেশ ব্যাংকে চাকরির আবেদন ফি নেওয়া হয় না উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকে একটি টাকাও ফি নেওয়া হয় না। তাহলে অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরে কেন ফি নেওয়া হবে?’

এইচআর/এমএ