স্থানীয় লোকজনের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে দুই দিন বন্ধ থাকার পর খুলেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। মঙ্গলবার (১৪ মার্চ) সকাল থেকে চলছে ক্লাস-পরীক্ষা। এতে শিক্ষার্থীদেরও অংশ নিতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে ক্যাম্পাসের সবকিছু স্বাভাবিক হতে শুরু করে। বিশ্ববিদ্যালয়ের দোকানিরা তাদের দোকানপাট খুলতে শুরু করেন। টুকিটাকি চত্বর, পরিবহন চত্বরের স্টলগুলোতে ফিরেছে শিক্ষার্থীদের আড্ডা। বিভিন্ন বিভাগ ঘুরে দেখা যায়, শিক্ষকরা ক্লাসে ফিরেছেন। ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতিও চোখে পড়ার মতো। কোনো কোনো বিভাগে পরীক্ষাও অনুষ্ঠিত হতে দেখা যায়।

তার আগে সকালে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো নির্ধারিত সময়ে ছেড়ে গিয়ে নগরীর বিভিন্ন স্থান থেকে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের ক্যাম্পাসে নিয়ে আসে।

ক্লাস করতে আসা গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নূর আহসান মৃদুল বলেন, ‘দুই দিন পর ক্লাসে ফিরতে পেরে ভালো লাগছে। সকাল থেকে ক্যাম্পাস আগের পরিবেশ ফিরে পেয়েছে। আমরা অনেক দূর-দূরান্ত থেকে পড়াশোনা করতে আসি এখানে। আমরা চাই ক্যাম্পাস শান্ত থাকুক। তবে আমাদের সঙ্গে স্থানীয়রা ও পুলিশ যেটা করেছে তা ঠিক করেনি। আমরা এর সুষ্ঠু বিচার চাই।’

এ বিষয়ে মুঠোফোনে কথা হয় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হকের সঙ্গে। তিনি বলেন, স্থানীয়দের সঙ্গে ঝামেলার কারণে দুই দিনের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়। কারণ, শিক্ষার্থীদের মধ্যে একটা আতঙ্ক কাজ করছিল। শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক দূর করতে আজ থেকে ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। ক্যাম্পাস স্বাভাবিক করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। ইতোমধ্যে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছি।

এদিকে, ঢাকা-রাজশাহী মহাসড়কে স্বাভাবিক হয়েছে যান চলাচল। সকাল ৭টা থেকে চলছে বাস-ট্রাকের মতো বড় যানবাহন। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ও বিনোদপুর গেটের সামনে পুলিশের সতর্ক অবস্থান দেখা গেছে।

প্রসঙ্গত, শনিবার (১১ মার্চ) রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হন। যার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন দুই দিনের জন্য সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ করে দেয়।

জুবায়ের জিসান/এসএসএইচ/