জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে দিনব্যাপী কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।

শুক্রবার (১৭ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্য দিয়ে শুরু হয় এ আয়োজন। প্রতিযোগিতায় ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ২০০ শিক্ষার্থী অংশ নেয়।

ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের উপস্থিতিতে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শনে করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আখতারুজ্জামান।

এসময় উপাচার্য বলেন, জাতির পিতার নিকট সবসময় শিশুদের বিশেষ অবস্থান ছিল। বঙ্গবন্ধু সবসময় শিশুদের প্রতি নমনীয় ছিলেন, তাদের ভালোবাসতেন বলেই এই দিনটিকে শিশু দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। চিত্রাঙ্কন প্রতিযোগিতার মূল উদ্দেশ্য হলো, শিশুরা বঙ্গবন্ধু, শহীদ মিনার, স্মৃতিসৌধ, জাতীয় পতাকাসহ বিভিন্ন ছবি আঁকার মাধ্যমে তাদের সৃজনশীলতা বৃদ্ধির পাশাপাশি গভীর দেশপ্রেম জাগ্রত হবে।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও আজকের এই শিশু দিবস উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রায় দুই শতাধিক শিশু অংশগ্রহণ করেছে। আমরা তাদের মনস্তাত্ত্বিক বিকাশের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করেছি। বঙ্গবন্ধু যেমন শিশুদের প্রতি যত্নশীল ছিলেন তেমনই ছাত্রলীগও শিশুদের প্রতি সবসময়ই সদয় ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

এর আগে দিবসের প্রথম প্রহরে ধানমন্ডির ৩২ নম্বর বাসভবনে জাতির পিতার স্মৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে ঢাবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মীরা।

এইচআর/এসএসএইচ/