জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) পরিসংখ্যান ডিবেটিং ক্লাব আয়োজিত ‘স্যার আরএ ফিশার ১ম বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা-২০২৩’ অনুষ্ঠিত হয়েছে। এতে চ্যাম্পিয়ন হয়েছে ইসলামিক স্ট্যাডিজ বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী মুসাররাত রহিম।

সোমবার (২০ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু সাইদ মো. রিপন রউফ বলেন, আমি কখনো বিতর্ক করিনি তবে বিতর্ক দেখতে ও শুনতে পছন্দ করি। আমার শিক্ষার্থীদের সবসময় পড়ালেখার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমগুলোতে অংশগ্রহণ করতে উৎসাহিত করি। বিভাগের শিক্ষার্থীরা বিতর্ক, আবৃত্তিসহ সব কার্যক্রমে এগিয়ে যাক সেই প্রত্যাশা রইল।

উল্লেখ্য, এ বিতর্ক প্রতিযোগিতায় প্রস্তাবনা ছিল ৩টি। সেগুলো হলো- কোনো কোনো প্রেম আছে, প্রেমিককে হতে হয়… ; মায়া মায়া জোছনায় শঙ্খ লেগে, মিলে মিশে ছিল দুটো… ; আজি রক্তস্নানের প্রহর বিনাশে জাগিছে…। 

এছাড়া, প্রতিযোগিতায় ১ম রানারআপ হয়েছিলেন তৌফিকুল ইসলাম এবং ২য় রানারআপ রুপা আক্তার বিউটি। বিচারক হিসেবে ছিলেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির বিতার্কিক ও হাউজ অব ডিবেটরস-এর যুগ্ম-সাধারণ সম্পাদক নাহিদ হাসান।

প্রতিযোগিতায় পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক মানসুরা বেগম, সহযোগী অধ্যাপক ড. মো. আতিকুল ইসলাম, সহকারী প্রক্টর শাহানাজ পারভীন এবং ক্লাবের মডারেটর ও সহযোগী অধ্যাপক শাহজাদী আইরিন এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিতার্কিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

এমএল/এফকে