বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুককে জনসমক্ষে রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনকে ‘স্যার’ সম্বোধন করতে বাধ্য করার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বেরোবি শিক্ষক সমিতির সভাপতি শরিফুল ইসলাম ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন : ডিসিকে ‘স্যার’ বলতে বাধ্য করায় বেরোবি শিক্ষকের অবস্থান কর্মসূচি

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২২ মার্চ সন্ধ্যায় বেরোবির একাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক উমর ফারুক একটি ব্যক্তিগত কাজে জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সঙ্গে দেখা করতে যান। এ সময় তাকে ‘স্যার’ বলে সম্বোধন না করায় জেলা প্রশাসক শিক্ষক উমর ফারুকের প্রতি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন এবং ‘স্যার’ সম্বোধন করতে চাপ প্রয়োগ করেন। বিষয়টি গোটা শিক্ষক সমাজকে মর্মাহত করেছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, শিক্ষক সমিতি মনে করে একটি স্বাধীন, সার্বভৌম ও গণতান্ত্রিক রাষ্ট্রের সুশাসন নিশ্চিতকরণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলাদেশ গড়া ও নাগরিক সেবা নিশ্চিত করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জেলা প্রশাসকের ভূমিকা গুরুত্বপূর্ণ।

এর আগে, রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনকে ‘স্যার’ ডাকতে বাধ্য করার অভিযোগ তোলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক উমর ফারুক। এর প্রতিবাদে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কন্যাসহ অবস্থান কর্মসূচি পালন করেন তিনি।

শিপন তালুকদার/এমজেইউ