নিজস্ব পদ্ধতিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এ, বি, সি ও ডি ইউনিটে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আবেদন আগামী ১০ মে থেকে শুরু হয়ে চলবে ২৭ মে পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। এছাড়া পরীক্ষা জুন মাসের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার  (১৩ এপ্রিল) সন্ধ্যায় ভর্তি কমিটির সভা সূত্রে এ তথ্য জানা গেছে। সভা সূত্রে জানা যায়, চারটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

আবেদনকারীর যোগ্যতা
যে সকল ছাত্র-ছাত্রী ২০২১ বা ২০২২ সনে উচ্চ মাধ্যমিক/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যাদের ভর্তি নির্দেশিকায় উল্লেখিত যোগ্যতা থাকবে সেসব ভর্তিচ্ছু আবেদন করতে পারবে। ভর্তি নির্দেশিকার উলেখিত শর্তসাপেক্ষে বিভিন্ন কোটায় আবেদন করা যাবে।

আবেদন যেভাবে
২০২২-২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) বিবিএ/ইঞ্জিনিয়ারিং/ফার্ম) শ্রেণিতে নির্দিষ্ট ইউনিটের অন্তর্ভুক্ত বিভাগসমূহে ভর্তিচ্ছু আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.iu.ac.bd/admission এ নির্দেশিকা  অনুসরণ করে আবেদন করতে হবে।

আবেদন ফি
‘এ’ ইউনিট ৬০০ টাকা, ‘বি’ ইউনিট ১,০৫০ টাকা, ‘সি’ ইউনিট ৬০০ টাকা, ‘ডি’ ইউনিট ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এরসঙ্গে আনুষাঙ্গিক সার্ভিস চার্জ যোগ করতে হবে।

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষার বিস্তারিত পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট(www.iu.ac.bd/admission) ও বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

রাকিব হোসেন/এমএএস