ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট (স্নাতক) প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে কেন্দ্রে প্রবেশ করছেন ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা। শনিবার (৬ মে) সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ঢাবি এবং দেশের সাতটি বিভাগীয় পর্যায়ের সরকারি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সরেজমিনে রাজধানীর ঢাকা কলেজ কেন্দ্র ঘুরে দেখা যায়, নির্ধারিত সময়ের অনেক আগে থেকেই কেন্দ্রের সামনে উপস্থিত হয়েছেন ভর্তিচ্ছুরা। প্রধান ফটকের সামনে, সড়কের উভয় পাশে ও নায়েম সড়কে অভিভাবক ও শিক্ষার্থীদের অপেক্ষা করতে দেখা গেছে। আশেপাশের বেশ কয়েকটি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীদের চাপে সড়কেও ছিল বাড়তি রিকশা ও গাড়ির চাপ।

কেরানীগঞ্জ থেকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা নাহিদ হাসান সাকিব নামে এক ভর্তিচ্ছু বলেন, ঝুঁকি এড়াতে আগেভাগেই কেন্দ্রে এসে উপস্থিত হয়েছি। যানজটের কথা তো বলা যায় না। হঠাৎ সমস্যা হয়ে যেতে পারে। তাছাড়া এই এলাকায় আজ ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি কেন্দ্র একসঙ্গে পরীক্ষা হওয়ার কারণে শিক্ষার্থীদের উপস্থিতিও বেশি।

অপরদিকে ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী অধ্যাপক ওবায়দুল করিম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত বিষয়গুলো মাথায় রেখেই শিক্ষার্থীদের পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। কেউ যেন কোনো প্রকার অসদুপায় অবলম্বন করতে না পারে সে বিষয়টি খেয়াল রাখা হবে। তাছাড়া পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতে কলেজ প্রশাসন সব ধরনের ব্যবস্থা নিয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮২টি। এই ইউনিটে প্রতিটি আসনের জন্য লড়বেন প্রায় ৪২ জন শিক্ষার্থী।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি, মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের যথাক্রমে জন্য ১ হাজার ৭৪৪টি ও ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

‌‌‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। এছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে।

আরএইচটি/এসকেডি