ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার মাধ্যমে শেষ হলো ৪টি ইউনিটের ভর্তি পরীক্ষা।

এসব পরীক্ষায় কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি এবং প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমান।

আজ (শনিবার) ব্যবসায় শিক্ষা অনুষদের ভর্তি পরীক্ষা শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। 

আরও পড়ুন : শেষ হলো ঢাবির এবারের ভর্তি পরীক্ষা

অধ্যাপক মাকসুদুর রহমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ঢাবি কিংবা ঢাবির বাইরের কেন্দ্রগুলোতে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, সাংবাদিকসহ সবার সহযোগিতায় আমরা সফলভাবে ভর্তি পরীক্ষার ইতি টানতে সক্ষম হয়েছি।

প্রশ্নফাঁসের বিষয়ে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই। আমাদের নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত শক্তিশালী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবসায়ীক উদ্দেশ্য গুজব ছড়ানো হয়। এসব গুজবে কান দেওয়া যাবে না।

প্রক্টর বলেন, ভর্তি পরীক্ষায় আমরা কিছু বিশেষ ব্যবস্থা রেখেছিলাম। একজন ভর্তিচ্ছুকে আমরা কাশিমপুর কারাগার থেকে পরীক্ষায় বসার সুযোগ করে দিয়েছিলাম। এছাড়া তিনজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে ভর্তি পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেছিলাম। বিশেষ ব্যবস্থাপনায় তারা পরীক্ষা দিয়েছে।

এর আগে ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হয় ঢাবির এবারের ভর্তি যুদ্ধ। এ ছাড়া ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে পাওয়া তথ্য মতে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় বসেছে প্রায় ২ লাখ ৯৮ হাজার ৪২৯ জন শিক্ষার্থী। সে অনুযায়ী ৪টি ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনের বিপরীতে প্রতিটি আসনের জন্য লড়েছেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

এইচআর/এনএফ