ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে একাধিক বিড়াল হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার (২৫ মে) রাতের আঁধারে কেউ বিড়ালগুলো হত্যা করেছে বলে ধারণা শিক্ষার্থীদের। তারা এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন।

শুক্রবার (২৬ মে) বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পুকুর পাড়ের জসীম উদ্‌দীন হল মাঠের কাছে গলাকাটা অবস্থায় চারটি বিড়াল পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের একটি ফেসবুক গ্রুপে আমিরুল ইসলাম নামের একজন এ ঘটনার দুটি ছবি পোস্ট করেছেন। সেখানের একটি ছবিতে দেখা যায়, একটি বিড়াল গভীর রাতে মৃত বিড়ালগুলোর পাশে বসে আছে। আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, বিড়ালগুলোর রক্তাক্ত মরদেহ পড়ে আছে।

ওই পোস্টে তিনি লিখেছেন, কোথায় গেল আজ মানবতা নামের সেই গুণটি, যা মানুষকে অন্য প্রাণী থেকে আলাদা করেছে? চারটি বিড়ালছানা জবাই করে পুকুর পাড়ে রেখে গেল!

কবি জসীম উদ্দিন হলের শিক্ষার্থী জাহিদ হাসান ফেসবুক গ্রুপে এক পোস্টে লিখেছেন, গতকাল (বৃহস্পতিবার) সন্ধ্যায় টিউশনে যাওয়ার পথে হলের গার্ডেনে বিড়ালগুলো দেখে গিয়েছিলাম। ভেবেছিলাম বিড়ালগুলো অ্যাডপশনের জন্য কোনো গ্রুপে পোস্ট দেব। ব্যস্ততার কারণে পোস্ট দিতে পারিনি। আজ দেখি বিড়ালগুলোকে মেরে ফেলেছে। নিজেকে অপরাধী মনে হচ্ছে। সঙ্গে সঙ্গে পোস্ট দিয়ে নিরাপদ জায়গায় রেখে এলে হয়ত এমন হতো না।

এ ঘটনায় হলের কর্মচারীদের জড়িত থাকার বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। যে বা যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের খুঁজে বের করে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন তারা।

জানতে চাইলে কবি জসীম উদ্‌দীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ শাহিন খান বলেন, বিড়ালগুলো জসীম উদ্‌দীন হলের কি না তা জানি না। তবে এটা একটা ন্যক্কারজনক ঘটনা। এ ঘটনার সঙ্গে কেউ জড়িত থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এইচআর/এসএসএইচ/