যৌতুকের দাবিতে স্ত্রীকে মারধরের অভিযোগে আটক বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার (৬ জুন) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অভিযুক্ত আরিফুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, স্ত্রীর দায়ের করা মামলায় পুলিশের হাতে আটক হওয়ায় সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলামকে সরকারি চাকরি আইন ২০১৮ এর উল্লেখিত বিধান অনুযায়ী সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এই আদেশ ৬ জুন পূর্বাহ্ন থেকে কার্যকর হবে।

এর আগে ৫ জুন গভীর রাতে বেরোবি কর্মকর্তা আরিফুল ইসলামকে আটক করে রংপুর কোতোয়ালি থানা পুলিশ।

মামলার এজাহার সূত্রে জানা যায়, রংপুরের পীরগঞ্জ এলাকায় আরিফুল ইসলাম এর সঙ্গে একই এলাকার লালয়া আরজুমান বানু পাপ্পু এর বিয়ে হয়। বিয়ের পর থেকেই আরিফুল ইসলাম স্ত্রীর কাছ থেকে পঞ্চাশ লাখ টাকা যৌতুক দাবি করেন। স্ত্রী আরজুমান বানু যৌতুক দিতে অস্বীকার করলে গরম চামচের ছেকা দেওয়াসহ তার ওপর অমানুষিক নির্যাতন চালানো হয়। যৌতুক না দিলে তালাক দেওয়াসহ বিভিন্ন ধরনের হুমকি দেওয়া হয়। একাধিকবার বিষয়টি মীমাংসার জন্য সালিশ বৈঠক করলেও কোনো সুরাহা হয়নি। 

স্ত্রী এক পর্যায়ে বাবার বাড়ি চলে গেলে সেখানে গিয়েও আরিফুল ইসলাম যৌতুক দাবি করেন। সেখানেও স্ত্রী আরজুমান আরা যৌতুক দিতে অস্বীকার করলে আরিফুল ইসলাম স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যার চেষ্টা করে। এ সময় স্ত্রী চিৎকার করলে স্বামী আরিফুল ইসলাম তাকে ছেড়ে দিয়ে পালিয়ে যায়। পরে আরজুমান আরাকে পীরগঞ্জ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর স্ত্রী আরজুমান আরা বাদী হয়ে স্বামী আরিফুল ইসলামের বিরুদ্ধে পীরগঞ্জ থানায় মামলা করেন।

শিপন তালুকদার/জেডএস