আন্তঃক্যাডার বৈষম্য, পদোন্নতি জটসহ নানান অভিযোগ এবং দীর্ঘদিনের বিভিন্ন অসন্তোষের সমাধানের দাবিতে সারাদেশে চলমান বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সর্বাত্মক কর্মবিরতির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের স্নাতকের এক বিষয়ের চূড়ান্ত পরীক্ষা পেছানো হয়েছে। 

বুধবার (১১ অক্টোবর) দুপুরে ঢাবি পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে বিষয়টি নিশ্চিত করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ঢাবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহালুল হক চৌধুরীর সই করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২২ সালের অনার্স প্রথম বর্ষের নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার সময়সূচিতে অনিবার্য কারণে পরিবর্তন করা হলো। পরিবর্তিত তারিখ অনুযায়ী বৃহস্পতিবারের (১২ অক্টোবর) পরীক্ষা আগামী ১১ ডিসেম্বর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। তবে রুটিন অনুযায়ী বাকি পরীক্ষাগুলোর সময়সূচি ও অন্যান্য অংশ অপরিবর্তিত থাকবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির পূর্ব ঘোষণা অনুযায়ী ১০-১২ অক্টোবর সারাদেশে একযোগে সর্বাত্মক কর্মসূচি পালন করা হচ্ছে। কর্মসূচি অনুযায়ী ঢাবি অধিভুক্ত ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ও সরকারি বাঙলা কলেজের শিক্ষকরা কর্মবিরতি পালন করছেন।

সে অনুযায়ী এসব কলেজে কর্মরত শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা কর্মস্থলে উপস্থিত থেকে পাঠদান, পরীক্ষা গ্রহণ, সভায় অংশগ্রহণ ও দাপ্তরিক কাজ থেকে বিরত রয়েছেন।

আরএইচটি/কেএ