রোজিনা ইসলামকে হেনস্তা ও মামলার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশ

সাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুর।

সাংবাদিক রোজিনা ইসলামকে সচিবালয়ে আটক রেখে নির্যাতন ও মিথ্যা মামলায় গ্রেফতারের প্রতিবাদে মঙ্গলবার (১৮ মে) বিকেলে বাংলাদেশ ছাত্র, যুব ও গণ অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এমন মন্তব্য করেন।

নুর বলেন, আমরা দেখেছি সংবাদের জন্য তথ্য সংগ্রহ করতে গেলে প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীরা কীভাবে হেনস্তা করেছে এবং পরবর্তী সময়ে একটা মামলাও দেওয়া হয়েছে। এটি সরকারের আরও একটি অনিয়ম-দুর্নীতির বহিঃপ্রকাশ। আমরা এর তীব্র নিন্দা জানাই।

সাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায় উল্লেখ করে নুর বলেন, সরকারের রোষানল থেকে আজ সাংবাদিকরাও নিরাপদ নয়। একজন সিনিয়র সাংবাদিককে এভাবে হেনস্তা করা হয়েছে বাকি সাংবাদিকদের মনে ভয় ঢুকিয়ে দেয়ার জন্য। সাংবাদিকরা চুপ থাকলেই সরকারের জন্য সুবিধা হয়। তাই সাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়। যাতে তারা সরকারের বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের খবর প্রকাশ করতে না পারে।

স্বাধীন গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে নুর বলেন, রোজিনা ইসলামকে যারা হেনস্তা করেছে তাদের চিহ্নিত করে অবিলম্বে বিচারের মুখোমুখি করুন। আর একজন সাংবাদিককেও যেন হয়রানি করা না হয়। আমরা সাংবাদিক রোজিনার মুক্তি দাবি করছি। আর কোনো সাংবাদিক যেন এমন নির্যাতনের শিকার না হয়, সে জন্য সাংবাদিক ভাইদেরও প্রতিবাদী আওয়াজ তোলার আহ্বান জানাচ্ছি। আর সে সঙ্গে আমরা সরকারের কাছে আহ্বান জানাই, স্বাধীন গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করুন।

সমাবেশে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খাঁনসহ বাংলাদেশ ছাত্র, যুব ও গণ অধিকার পরিষদের প্রায় দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

এইচআর/এফআর