ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মানববন্ধন

ক্যাম্পাস খুলে পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। সোমবার (২৪ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

শিক্ষার্থীদের দাবি, দ্রুত আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করতে হবে, বিভিন্ন সেশনে স্থগিত পরীক্ষাসূমহ দ্রুত নেওয়ার ব্যবস্থা করতে হবে এবং  সকল শিক্ষার্থীকে করোনা ভ্যাকসিনের আওতায় আনতে হবে।

মানববন্ধনে আরবি সাহিত্য বিভাগের শিক্ষার্থী মুস্তাফিজ রহমান, ইসলামের ইতিহাস বিভাগের নাজমুল মোল্লা, বাংলা বিভাগের শ্যামলী তানজিন অনু, পরিসংখ্যান বিভাগের শাহাদাত হোসেন রাজীমসহ বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেন। 

এ সময় শিক্ষার্থীরা বলেন, আমাদের দেশে ইন্টারনেটের যে অবস্থা তাতে অনলাইন পরীক্ষার মাঝেই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীরা প্রশ্নের উত্তর দিতে পারবেন না। দেশে সব কিছুই চলছে, কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আমরা চাই দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হোক। 

মিঠুল নামে এক শিক্ষার্থী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে অধিকাংশ সময়ই বিদ্যুৎ থাকে না। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ না থাকা অনলাইন পরীক্ষার জন্য একটি বড় বাধা। সঙ্গে নেটওয়ার্কিং সমস্যা তো রয়েছেই। তাই অনলাইনে পরীক্ষা নয় বরং ক্যাম্পাস খুলে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষাগুলো নেওয়া উচিত।

শুধুমাত্র শিক্ষার্থীরা না বিশ্ববিদ্যালয় খোলার পক্ষে শিক্ষকরাও সরব আছেন । বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও উচ্চগতির ইন্টারনেটের কথা বিবেচনায় এনে অনলাইনের পরিবর্তে ইনপার্সন পরীক্ষা নেওয়া যেতে পারে। আমরা মেরিট-ডিমেরিটের ব্যাপারে ফ্যাকাল্টি মিটিংয়ে আলোচনা করেছি। অ্যাকাডেমিক কাউন্সিলে শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা বিবেচনায় এনে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, অনলাইন পরীক্ষার ব্যাপারে ইউজিসির নিদের্শনাটি ডিন ও বিভাগীয় সভাপতিদের জানিয়েছি। তারা মতামত জানালে অ্যাকাডেমিক কাউন্সিলে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে। তবে শিক্ষার্থীদের ওপর কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া হবে না।

আরএআর/এমএসআর