জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের মানববন্ধন

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (২৪ মে) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার-সংলগ্ন সড়কে মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে শিক্ষার্থীরা দেশের সার্বিক দিক বিবেচনা করে অতি দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি করেন। এছাড়া ভ্যাকসিন কার্যক্রম এগিয়ে নিতে সরকারের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে রসায়ন বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী জাকিরুল ইসলাম বলেন, অনলাইনে ক্লাস করে তেমন সুবিধা করতে পারছি না, আর যে সব শিক্ষার্থীদের ল্যাব রয়েছে তারা ল্যাব ক্লাস করতে পারছে না। আমরা পিছিয়ে পড়ছি।

তিনি বলেন, দেশের সব কিছুই যদি স্বাস্থ্যবিধি মোতাবেক খোলা হয়ে থাকে তবে শিক্ষাপ্রতিষ্ঠান কেন খোলা হবে না? সেশনজট, লকডাউন মিলিয়ে একবর্ষেই তিন বছর পার করে ফেলেছি, এখন শুধুই হতাশা বাড়ছে, আত্মহত্যা ছাড়া অন্য কোনো উপায় দেখছি না। বিশ্ববিদ্যালয় খোলার দাবি জানাচ্ছি।

চারুকলা বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী নাহিদুল ইসলাম বলেন, আমরা যদি এখন জ্ঞানের কথা চিন্তা না করতে পারি তাহলে কখনোই উন্নতি সম্ভব না। ২০১৯ সাল থেকে আজ অবধি তৃতীয় বর্ষেই আছি। শপিংমল থেকে শুরু করে সবকিছুই কমবেশি খোলা রয়েছে, বন্ধ রয়েছে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান। সরকারের উচিত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া।

রসায়ন বিভাগের শিক্ষার্থী ইকবাল হোসেনের সঞ্চালনায় প্রাণরসায়ন বিভাগের ৪৭তম ব্যাচের কবির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মানতে না পারলে গার্মেন্টস কর্মীরা কীভাবে স্বাস্থবিধি মেনে চলে এটাই বোধগম্য হয় না।

প্রসঙ্গত, মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত বছরের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। সেই বন্ধ দফায় দফায় বাড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত বাড়ানো হয়েছে।

এমএসআর