রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাবেক উপাচার্যের শেষ সময়ে ‘অবৈধভাবে’ নিয়োগপ্রাপ্তরা এবার ভারপ্রাপ্ত উপাচার্য (রুটিন দায়িত্ব), উপ-উপাচার্যসহ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের অবরুদ্ধ করে রেখেছেন। কাজে যোগ দিতেই তারা সেখানে অবস্থান নিয়েছেন বলে জানা গেছে।  সোমবার (৩১ মে) দুপুরে এ ঘটনা ঘটে। 

বিশ্ববিদ্যালয়  সূত্রে জানা যাচ্ছে , অ্যাডহকভিত্তিতে নিয়োগ পাওয়া ১৩৮ পদে যোগ দিতে তারা ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহার সম্মেলন কক্ষে অবস্থান নিয়েছেন। গত ৬ মে এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে তদন্ত কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়। পরে ৮ মে নিয়োগপ্রাপ্তদের কাজে যোগদান স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেওয়া স্থগিতাদেশের কারণে কাজে যোগ দিতে পারছেন না তারা।

অবরোধকারীদের একজন ও নিয়োগপ্রাপ্ত কর্মচারী সাদেকুল ইসলাম বলেন, স্থগিতাদেশ প্রত্যাহার করে কাজে যোগদানের দাবিতে নিয়োগপ্রাপ্তরা প্রশাসনিক কর্মকর্তাদের অবরুদ্ধ করেছেন। কাজে যোগদানের বিষয়ে কোনো সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত আমরা এখান থেকে যাব না।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, উপাচার্য সরকারের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষা মন্ত্রণালয় এই নিয়োগকে অবৈধ ঘোষণা করে তদন্ত কমিটি করেছিল। তদন্ত শেষ হয়েছে কিন্তু সরকার কোনো সিদ্ধান্ত এখনো নেয়নি। সেজন্য সরকারের নির্দেশ ভঙ্গ করার ক্ষমতা আমার নেই। 

উল্লেখ্য, গত ৫ মে বিদায়ী উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান ১৩৮ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিয়ে যান। এদের অধিকাংশই সাবেক ও বর্তমান ছাত্রলীগের নেতাকর্মী বলে জানা গেছে ।

মেশকাত মিশু/আরএআর