হাফিজুর রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী হাফিজুর রহমানের মৃত্যুর ঘটনায় তার চার বন্ধুকে জিজ্ঞাসাবাদ করেছে বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি।

বুধবার (২ জুন) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন সহকারী প্রক্টর অধ্যাপক লিটন কুমার সাহা।

জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া চারজন হলেন- বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী আসিফ বাপ্পী, পদার্থ বিভাগের শিক্ষার্থী অন্তু ঠাকুর, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নুরুদ্দিন আল মাসুদ এবং ঢাকা কলেজের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী রাফসান।

লিটন কুমার সাহা বলেন, হাফিজুরের চার বন্ধুকে আজ দীর্ঘ চার ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তাদের থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। একসঙ্গে আড্ডা দেওয়া এবং মাদক নেওয়ার বিষয়ে স্বীকারোক্তিও দিয়েছেন তারা। তারা মোটামুটি সবকিছু আমাদের বলেছেন। তদন্ত শেষে সবকিছু জানানো হবে।

তদন্তের অগ্রগতি সম্পর্কে তিনি বলেন, আমাদের কাজ চলছে, তদন্তের অগ্রগতি হয়েছে অনেকেটা। আমাদের আরও কিছু কাজ বাকি রয়েছে। আশাকরি শিগগিরই তদন্ত প্রতিবেদন দিতে পারব।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী ঢাকা পোস্টকে বলেন, হাফিজুরের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে যে  উদ্যোগটা নেওয়া হয়েছে সেটা সফলভাবে এগিয়ে চলছে। আশা করছি শিগগিরই তদন্ত কমিটির কাছ থেকে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন আমরা পাব।

২৩ মে ঢামেক মর্গে হাফিজুরের লাশ শনাক্ত করেন তার বড় ভাই ও বন্ধুরা। সেদিন শাহবাগ খানার ওসি (তদন্ত) আরিফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেছিলেন, কয়েকদিন আগে আমরা একটি লাশ ঢাকা মেডিকেল কলেজ গেটের সামনে পাই। পরিচয় জানতে না পেরে লাশটি আমরা মর্গে রাখি। হাফিজের বড় ভাই লাশটি শনাক্ত করেছেন। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, এটি আত্মহত্যা হতে পারে। 

হাফিজের মৃত্যুর ঘটনায় ২৪ মে সহকারী প্রক্টর লিটন কুমার সাহাকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। কমিটির বাকি সদস্যরা হলেন, ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. এম এল পলাশ ও মৎস্য বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

এইচআর/আরএইচ