করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে মঙ্গলবার (৮ জুন) থেকে ১৬ জুন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ বন্ধ থাকবে। তবে সীমিত সংখ্যক লোকবল দিয়ে রেজিস্ট্রার অফিসের জরুরি কার্যক্রম চলবে। 

মঙ্গলবার (৮ জুন) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, উপাচার্যের নির্দেশনায় সরকার ঘােষিত সর্বাত্মক লকডাউন অনুযায়ী করােনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসসমূহ ৮ জুন থেকে ১৬ জুন পর্যন্ত বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রয়ােজনে সীমিত সংখ্যক লােকবল দিয়ে অফিসের জরুরি কাজ এবং পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ নিয়মিত সম্পাদন করতে হবে।

জরুরি পরিসেবাসমূহ যেমন : পানি, বিদ্যুৎ, গ্যাস, চিকিৎসা, ইন্টারনেট সেবা, পরিকল্পনা ও উন্নয়ন অফিস, নিরাপত্তা ও পরিষ্কার পরিচ্ছন্নতাসহ জরুরি ব্যবস্থাপনা এ ছুটির আওতামুক্ত থাকবে। এই সময়ে সংশ্লিষ্টদের যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণের অনুরােধ করা যাচ্ছে। এছাড়াও বিভিন্ন অনুষদ, বিভাগ ও ইনস্টিটিউটের গবেষণাগার, বৈজ্ঞানিক যন্ত্রপাতি, লাইব্রেরি, সেমিনার প্রভৃতি পরিষ্কার-পরিচ্ছন্ন ও সংরক্ষণের বিষয়ে সংশ্লিষ্ট অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান ও ইনস্টিটিউটের পরিচালক প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। উক্ত সময়ে সংশ্লিষ্ট আইন শৃঙ্খলা বাহিনীকে ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তা জোরদার করার জন্য অনুরােধ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যারা দায়িত্বপ্রাপ্ত নন বিশ্ববিদ্যালয়ের এমন সব শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীকে লকডাউন চলাকালে নিজ নিজ বাসায় অবস্থান করতে হবে, কেউ কর্মস্থল এবং ঢাকা ত্যাগ করতে পারবেন না। তবে অতি জরুরি প্রয়ােজনে কর্মস্থল ত্যাগের ক্ষেত্রে অফিস প্রধান কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে। বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ ও অবস্থান না করার জন্যও অনুরোধ করা হলো।

এইচআর/এসকেডি