যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। দেশের সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ (বুয়েট) স্থান পেয়েছে বাংলাদেশের চারটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়।

র‍্যাঙ্কিংয়ে বুয়েট ও ঢাবি ৮০১-১০০০তম অবস্থান রয়েছে। এ নিয়ে টানা ৪র্থ বার কিউএস র‍্যাঙ্কিংয়ে ৮০১-১০০০তম অবস্থানে জায়গা পেল বিশ্ববিদ্যালয় দুটি। এবার এই দুই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রথমবারের মতো স্থান করে নিয়েছে আরও দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এ দুটি হল ব্র্যাক ও অন্যটি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। তালিকায় তাদের অবস্থান ১০০১-১২০০ এর মধ্যে।

বুধবার (১০ জুন) সংস্থাটির ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস ২০২২’ শীর্ষক বিশ্বসেরা ১৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। কিউএস তাদের তালিকায় ৫০০ এর আগে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং সুনির্দিষ্টভাবে উল্লেখ করলেও তালিকায় পরের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান সুনির্দিষ্ট করে উল্লেখ করেনি।

এ তালিকার শীর্ষে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ১০ বছর ধরে প্রথমস্থান ধরে রেখেছে বিশ্ববিদ্যালয়টি। এছাড়া, ২০২২ সালের এ তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড ইউনিভার্সিটি।

কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর বার্ষিক একটি র‍্যাঙ্কিং প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

র‍্যাংকিং বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, আমরা এসব র‍্যাংকিং নিয়ে কনসার্ন না। আমরা এখন মনোযোগ দিচ্ছি গবেষণা ও শিক্ষার গুণগত মান নিয়ে। এ দুটিতে নিজেদের সাধ্যমতো আমরা গুরুত্ব দিচ্ছি। আমরা চাই আমাদের শিক্ষার্থীদের গবেষণার দিকে মনোযোগী করে তুলতে। তারা যাতে দেশের স্বার্থে কাজ করতে পারে।

এইচআর/এসএম